খুলনায় শিক্ষার্থীদের টিকাদান বন্ধ!

আইডি কার্ড দেখালেই শিক্ষার্থীদের করোনার টিকা দেওয়ার কথা থাকলেও বৃহস্পতিবার খুলনা মহানগরীর ৬টি কেন্দ্রের কোথাও টিকা দেওয়া হয়নি। কিছু কিছু কেন্দ্রে টিকা দিতে গিয়ে ফিরে গেছে শিক্ষার্থীরা।

শিক্ষা বিভাগ থেকে ১২ থেকে ১৮ বছরের শিক্ষার্থীদের ১৫ জানুয়ারির মধ্যে টিকার প্রথম ডোজ দিয়ে শ্রেণিকক্ষে যাওয়ার নির্দেশনা ছিল।

চারদিন বাড়িয়ে ১৯ জানুয়ারি পর্যন্ত খুলনার অধিকাংশ শিক্ষার্থীকে টিকা দেওয়া হয়েছে বলে জানা গেছে। তবে এখনও কিছু শিক্ষার্থী টিকার প্রথম ডোজ গ্রহণ করেননি।

বৃহস্পতিবার তাদের অনেকেই খুলনার নগর স্বাস্থ্যকেন্দ্রে টিকা নিতে আসলেও তাদের টিকা না নিয়েই ফিরে যেতে হয়েছে।

খুলনার নগর স্বাস্থ্য কেন্দ্রে খালিশপুর রোটারি স্কুল থেকে টিকা দিতে আসা অষ্টম শ্রেণির এক শিক্ষার্থী বলেন, আমি নির্ধারিত দিনে টিকা দিতে পারিনি। স্কুল থেকে আজ আমাকে এখানে টিকা দেয়ার জন্য আসতে বলা হলেও আমাকে টিকা দেওয়া হয়নি। কারণও বলেনি কেনো টিকা দেওয়া হচ্ছে না। আমাকে শনিবার যেতে বলা হয়েছে।

একই স্কুলের আরেক শিক্ষার্থীর অভিভাবক জানান, আগে একদিন এসে ভিড় দেখে ফিরে গিয়েছিলাম, আর আজও তো টিকা দিল না।

টিকা কার্যক্রমের দায়িত্বে থাকা খুলনা সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ বলছে, শিক্ষা অফিস থেকে কোনো শিডিউল না থাকায় আজ শিক্ষার্থীদের টিকা দেওয়া হচ্ছে না।

খুলনা সিটি কর্পোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা চিকিৎসক স্বপন কুমার হালদার বলেন, শিক্ষা অফিস থেকে প্রতিদিন আমাদের যেসব স্কুলের শিক্ষার্থীদের তালিকা দেওয়া হয়, আমরা সেই অনুযায়ী টিকা দেই। আজ কোনো শিডিউল আমাদের পাঠানো হয়নি। তবে এরইমধ্যে অধিকাংশ শিক্ষার্থীকে আমরা প্রথম ডোজের টিকা দিতে পেরেছি।

এদিকে খুলনা সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ বলেন, আগামী শনিবার থেকে শিক্ষার্থীদের টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে। একইসঙ্গে বাদ পড়া শিক্ষার্থীরাও টিকা দিতে পারবে।

খুলনা সিটি করপোরেশেনের তত্ত্বাবধানে খুলনা মহনগরীর ৬টি কেন্দ্রসহ বিভিন্ন উপজেলা মিলে মোট ১৫টি কেন্দ্রে শিক্ষার্থীদের ফাইজারের টিকা দেওয়া হচ্ছে।

এসএইচ-২৩/২০/২২ (শিক্ষা ডেস্ক)