প্রস্তুত এইচএসসির ফলাফল, অপেক্ষা প্রকাশের

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল আগামী রোববার অথবা সোমবার প্রকাশ করা হবে। এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ওমিক্রনের ঝুঁকির কারণে এবারো অনলাইনে হবে ফল প্রকাশ। তাই শিক্ষা প্রতিষ্ঠানে জড়ো হয়ে নিজেদের ঝুঁকির মুখে না ফেলার আহ্বান শিক্ষা বোর্ডের।

করোনার কারণে সংক্ষিপ্ত সিলেবাসে গত ডিসেম্বরে নেওয়া হয় ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা। চলতি বছরের জানুয়ারির শেষ সপ্তাহ বা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ফল প্রকাশের কথা থাকলেও দেশের বাইরে থাকা বিভিন্ন কেন্দ্রের খাতা মূল্যায়নে দেরি হয়।

এ অবস্থায় বোর্ড জানায়, সব জটিলতার অবসান ঘটিয়ে ফলাফল প্রস্তুত করা হয়েছে। ১২, ১৩ অথবা ১৪ ফেব্রুয়ারির যে কোনো একদিন ফল প্রকাশ করা হবে।

বাংলাদেশ আন্ত: শিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ বলেন, আমরা সব কিছু নিয়ে তৈরি হয়ে আছি। সংকেত পাওয়ার সঙ্গে সঙ্গে আমরা ফলাফল দিয়ে দেবো। খুব তাড়াতাড়িই ফল প্রকাশ করা হবে। ১০ তারিখের পর যে কোনো দিন ফল প্রকাশ হতে পারে।

রয়েছে ওমিক্রমের ঝুঁকি। তাই অনলাইনে ফলাফল সংগ্রহ করে শিক্ষা প্রতিষ্ঠানের ভিড় এড়িয়ে চলার পরামর্শ শিক্ষা বোর্ডের।

অধ্যাপক নেহাল আহমেদ বলেন, শিক্ষার্থীরা ঘরে বসেই তাদের ফলাফলটা পেয়ে যাবে। আর শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতি নির্দেশনা দেওয়া আছে ভিড় এড়ানোর ব্যবস্থা করতে। কারণ ফলাফলে শিক্ষার্থীরা অনেক সময় উৎসাহী হয়ে উঠার কারণে স্বাস্থ্যবিধি মানা সম্ভব হয় না।

প্রধানমন্ত্রী যে দিন সময় দেবেন সে দিন আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। ফল প্রকাশের দিন শিক্ষামন্ত্রীর উপস্থিতিতে সকাল ১০টায় সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এর সারসংক্ষেপ তুলে ধরবেন। এরপর দুপুরে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে। করোনা পরিস্থিতির কারণে ফলাফল প্রকাশ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ভার্চুয়ালি যুক্ত হবেন বলে জানা গেছে।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৯৯ হাজার পরীক্ষার্থী অংশ করেন।

এসএইচ-১২/১০/২২ (শিক্ষা ডেস্ক)