চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার

ছাত্রী নিপীড়নে জড়িত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে।

শনিবার সন্ধ্যায় অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির সভায় তাদের বহিষ্কারের সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরিন আক্তার।

বহিষ্কৃত দুই ছাত্র হলেন- মো. আজিম হোসেন (২৩) ও নুরুল আবছার বাবু (২২)।

আজিম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ও নুরুল আবছার বাবু নৃ-বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র। আজিমের বাবা আমির হোসেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের কর্মচারী। বাবুর বাবাও বিশ্ববিদ্যালয়ের কর্মচারী এবং ক্যাম্পাসে থাকেন।

ছাত্রী নিপীড়নের ঘটনায় ইতোমধ্যে আজিম-বাবুসহ পাঁচজনকে গ্রেফতার করেছে র‌্যাব।

রবিউল হাসান ভূঁইয়া আরও জানান, শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নয়, বহিরাগত জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে সব শিক্ষার্থী যৌন নিপীড়নের ঘটনার সাথে জড়িতে তাদের ও বহিষ্কার করার জন্য চিঠি দেয়া হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এ চিঠি দেয়া হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া আরও বলেন, বহিরাগত যারা বিশ্ববিদ্যালয়ে আসে তাদের বিষয়ে কঠোর অবস্থান নেয়া হবে। সেই সাথে যৌন নিপীড়নে ঘটনার সাথে স্টাফদের ছেলেরা জড়িত থাকায় তাদের সতর্ক করা হবে। ভবিষ্যতে স্টাফদের কোনো ছেলে এ ধরনের ঘটনার সঙ্গে যুক্ত হলে তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহণ করবে।

এ সময় প্রক্টর আরও বলেন, সন্ধ্যার পর স্পর্শকাতর স্থানে প্রবেশ বন্ধ থাকবে। সেখানে সাইনবোর্ড লাগিয়ে দেয়া হবে।

এসএইচ-১০/২৩/২২ (শিক্ষা ডেস্ক)