পঞ্চপাণ্ডবের সদস্যদের ছাড়া প্রথমবার খেলবে বাংলাদেশ

মাশরাফী বিন মোর্ত্তজাকে দিয়ে শুরু, পঞ্চপাণ্ডবের শেষ ক্রিকেটার হিসেবে ২০০৭ সালে মাহমুদউল্লাহ বিয়াদের অভিষেক হয়। গেল দুই দশকের বেশি সময় টাইগার ক্রিকেট মন্ত্রমুগ্ধের মতো বুঁদ ছিল তাদের জাদুতে। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে নতুন যুগের সূচনা করতে যাচ্ছে টাইগাররা। যেখানে প্রথমবারের মতো পঞ্চপাণ্ডবের কোনো সদস্য থাকছেন না।

কার্ডিফ থেকে অ্যাডিলেড, গায়ানা থেকে মিরপুর। সাকিব-তামিম-মাশরাফী-মুশফিক-মাহমুদউল্লাহ, ব্যাটে-বলে রূপকথা করেছেন সত্যি। কিন্তু বাস্তবতা মেনে দীর্ঘ বিরতির পর বাংলাদেশ দলকে এবার খেলতে হবে পঞ্চপাণ্ডবের কোনো সদস্যকে ছাড়াই। বিষয়টি তরুণ ক্রিকেটারদের জন্য দারুণ সুযোগ হলেও টাইগার ভক্তদের জন্য বেশ আবেগের।

ক্রিকেটে নাকি আবেগের জায়াগা নেই মোটেও, তবুও কোটি প্রাণের উৎকণ্ঠা আর প্রার্থনাকে ভর করে ক্রিকেট এ দেশের এক নম্বর খেলা তর্কাতীতভাবে। তবে দীর্ঘ চলার এই পথটা মসৃণ ছিল না কখনই। তবুও যাদের হাত ধরে বিশ্ব ক্রিকেটে বাংলার নাম উজ্জ্বল হয়েছে তারা তো এই পঞ্চপাণ্ডব সদস্যরাই। আমরাও যে জিততে পারি, প্রতিপক্ষের চোখে চোখ রেখে, শিড়দাঁড়া সোজা করে কথা বলতে পারি, তা শিখিয়েছেন যে পাঁচ ক্রিকেটার, ভক্তরা ভালোবেসে তাদের পঞ্চপাণ্ডব বলে করেন সম্বোধন।

এই মাশরাফী-মুশফিক-সাকিব-তামিম-রিয়াদরা কত শতবার যে আনন্দাশ্রুতে ভাসিয়েছে গোটা জাতিকে, তার ইয়ত্তা নেই। বটবৃক্ষের মতন একেকজন আগলে রেখেছেন দলকে। ২২ গজে করেছেন শাসন, তবে বাস্তবতা যে বড্ড কঠিন। আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক ক্রিকেটকে গুডবাই না বললেও ৩৮ পার করা মাশরাফী এখন জাতীয় দলের ধূসর অতীত। নির্দিষ্ট ফরম্যাটকে বিদায় বলা রিয়াদ-তামিম ২০২৩ বিশ্বকাপের পর আর কতদিন চালিয়ে যেতে পারবেন আন্তর্জাতিক ক্রিকেট তা তর্কের দাবি রাখে। ব্যস্ত সূচিতে যে দলে আছেন সাকিবও। তবে ফিটনেসের বিবেচনায় মুশি হয়তো আরও কিছু দিন খেলবেন টেস্ট ক্রিকেট।

নির্দিষ্ট কোনো ফরম্যাটের সিরিজে পঞ্চপাণ্ডবের কেউ না থাকা আবেগী করছে ভক্ত সমর্থকদের। শুধু ভক্তরাই নন, আবেগ ছুঁয়ে গেছে ক্রিকেটারদেরও। তবুও সামাজিক যোগাযোগ মাধ্যমে মাশরাফী-মুশফিকের নতুন অধিনায়ক সোহানকে শুভেচ্ছা দিল ইতিবাচক ইঙ্গিত। নতুন দিনে নতুন সূর্য উঠবে ঠিকই। বাস্তবতা মেনে পুরনোকে জানাতে হবে বিদায়। পুরনোরা যা পারেনি, নতুনরা তা করে দেখাক। সোহানের নেতৃত্বে ভয়ডরহীন নতুন ব্রান্ডের ক্রিকেট খেলুক, টি-টোয়েন্টির বদনাম ঘুচুক টিম টাইগারের।

এসএইচ-১১/২৩/২২ (স্পোর্টস ডেস্ক)