‘বিয়েমুখী’ প্রাক-প্রাথমিক শিক্ষা, জীবনের লক্ষ্য ‘বউ’ হওয়া!

মোহা. মোস্তাফিজুর রহমান

জাইফা (ছদ্মনাম) প্রাক-প্রাথমিকের শিক্ষার্থী। স্কুল থেকে বাসায় ফিরে মাকে জিজ্ঞেস করে, ‘বউ কেন কথা কয় না?’ মা সাবিহা জান্নাত একজন ব্যাংকার। মেয়ের সাথে কিছুক্ষণ কথা বলার পর বুঝলেন, স্কুলে ‘আতা গাছে তোতা পাখি’ ছড়াটি পড়ানো হয়েছে। তা থেকেই শিশুটির মনে জেগেছে এই প্রশ্ন।

আরেক শিশু আরিবাও (ছদ্মনাম) প্রাক-প্রাথমিক স্কুলে পড়েন ঢাকার একটি স্কুলে। তার জীবনের লক্ষ্য ‘বউ’ হওয়া! সুযোগ পেলেই মায়ের ওড়না শাড়ির মতো করে পরে ও সাজগোজ করে। সোনার পালকিতে চড়ার ইচ্ছে তার! আরিবার বাবা বেসরকারি চাকরীজীবি আববার হোসেন। মেয়ের মাথায় কীভাবে এই চিন্তা এলো তিনি বুঝতে পারছেন না।

প্রাক-প্রাথমিকের পাঠ্যক্রমে বাংলা বইয়ে প্রায় ২৮টি ছড়া আছে। তার মধ্যে প্লে, নার্সারি ও কিন্ডারগার্টেন শ্রেণিতে আলাদা আলাদাভাবে কয়েকটি করে ছড়া পড়ানো হয়। এগুলোর মধ্যে পাঁচটি ছড়াতেই কোনো না কোনোভাবে এসেছে বিয়ে, বউ বা বর এবং গয়না প্রভৃতি প্রসঙ্গ। ছড়াগুলো হলো, ‘বাক বাকুম পায়রা’, ‘আতা গাছে তোতা পাখি’, ‘খোকন খোকন ময়না’, ‘কমলাফুলি কমলাফুলি’ ও ‘চড়ুই ডাকে কিচির মিচির’।

এ বিষয়ে কয়েকজন অভিভাবকের মতামত জানতে চাওয়া হয়েছিল। দীলরুবা মমিন বলেন, ‘ছড়াগুলো বেশ জনপ্রিয়। আমরাও ছোটবেলায় পড়েছি। তবে কখনো এইভাবে ভাবা হয়নি।’ আর নুসরাত নন্দিতা বলেন, ‘শিশুদের মনে বিশেষ করে মেয়ে সন্তানদের ক্ষেত্রে এই ধরনের ছড়াগুলো প্রভাব ফেলে। তাকে শিশুকাল থেকেই বোঝানো হচ্ছে তুমি বড় হয়ে ‘বউ’ হবে।’

রাজশাহীর প্যারামাউন্ট স্কুল এন্ড কলেজের শিক্ষিকা নুসরাত জাহানের মতে, ‘শ্রেণিকক্ষে শিক্ষক ও বাড়িতে অভিভাবক কীভাবে শিশুর কাছে এই কবিতাগুলোর ব্যাখ্যা করছেন তার ওপর নির্ভর করবে প্রভাবের বিষয়টি। তবে সিলেবাস উন্নত করা যেতেই পারে। সেক্ষেত্রে এইসব ছড়ার বদলে নৈতিকতাসহ বিভিন্ন প্রায়োগিক বিষয়ে লেখা শিশুদের জন্য উপযোগী এমন ছড়া সিলেবাসে অন্তর্ভুক্ত করা উচিত।’

শিক্ষাবিদ ও লেখক-গবেষক ড. আনোয়ারা আলমও মনে করেন, ‘শিশুদের মানসিক বিকাশের শুরুতে এই ধরনের ছড়া বিরূপ প্রভাব ফেলতে পারে। সেক্ষেত্রে প্রাণ-প্রকৃতি নিয়ে দারুণ অনেক ছড়া আছে সেগুলো পড়ানো যেতে পারে।’ শিক্ষাব্যবস্থা নিয়ে বারবার কাটাছেঁড়া না করে দীর্ঘমেয়াদী পরিকল্পিত ও আধুনিক ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান ড. আনোয়ারা আলম।

এআর-০১/২৬/১১ (মোস্তাফিজুর রহমান)