রাজনীতির নতুন গানে নচিকেতা

দলের নেতা-কর্মীদের ‘ কাটমানি’র টাকা ফেরত দিতে সম্প্রতি নির্দেশ দিয়েছেন ভারতের তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর থেকেই রাজ্যের বিভিন্ন জায়গায় ক্ষোভ-বিক্ষোভ চলছে। চাপের মুখে পড়ছেন তৃণমূলের অনেক নেতানেত্র্রী।

একের পর এক জায়গায় তাদের বিরুদ্ধে অভিযোগ উগরে দিচ্ছেন সাধারণ মানুষ। সেই প্রেক্ষাপটকেই এবার সুরে বাধলেন প্রখ্যাত গায়ক নচিকেতা চক্রবর্তী। তিনি গেয়েছেন— খেয়েছেন যারা কাটমানি, দাদারা অথবা দিদিমণি, এসেছে সময়… ফেরত দিন, আসছে দিন…।

গত শনিবার সকালেই নচিকেতা নতুন এই রাজনৈতিক গানটি বেঁধেছেন। যে ভাবে ‘কাটমানি’কে কাটাছেঁড়া করেছেন নচিকেতা, তাতে কেউ কেউ প্রশ্ন তুলেছেন, বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে তবে কি তার তৃণমূল-মমতায় ঘাটতি দেখা দিল? নচিকেতা যদিও সে তত্ত্ব মানতে রাজি নন। তিনি বলছেন, ‘‘আমি সততার পক্ষে। আমি সর্বদা পরিবর্তনের পক্ষে।’’

তিনি কো রাজনৈতিক আর্দশে হাটছেন জানতে চাইলে তিনি বলেন,‘‘দেখুন, আমার কোনও দল নেই। ছিলও না। আমি রাজনৈতিক দলের ঊর্ধ্বে। আমাকে রাজনৈতিক দলের তকমায় বেঁধে রাখা যায় না। এমন গান এই প্রথম লিখলাম, তেমন তো নয়। যখনই এমন পরিস্থিতি এসেছে আমি লিখেছি।

সত্যি কথাটা জোর দিয়ে বলেছি।’’ তা হলে এখন কোন সত্যিটা বলতে চাইছেন? নচিকেতার জবাব, ‘‘তৃণমূলনেত্রী সঠিক রাস্তা নিয়েছেন। ওর কাধে বন্দুক রেখে সবটা চালাচ্ছিল এক দল লোক। তাদের আর দরকার নেই। মমতা একাই একশো। ওর এই সিদ্ধান্তে অনুপ্রাণিত হয়েই গানটা লিখলাম।’’

এসএইচ-১৮/২৩/১৯ (বিনোদন ডেস্ক)