দেশের প্রথম ভাসমান সৌর বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের সমঝোতা স্মারক স্বাক্ষর

ভারতের সঙ্গে ১৫০ কোটি টাকা ব্যয়ে দেশের প্রথম ১৫ মেগাওয়াট ভাসমান সৌর বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। রোববার দুপুরে মোংলা বন্দর কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে মোংলা পোর্ট পৌরসভার সঙ্গে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

ভারতের প্রিমিয়ার সোলার পাওয়ারটেক প্রাইভেট লিমিটেড, বাংলাদেশের সোলার ইপিসি ডেভেলপমেন্ট লিমিটেড ও মোংলা পোর্ট পৌরসভার প্রতিনিধিরা চুক্তিতে স্বাক্ষর করেন।

মোংলা পোর্ট পৌরসভার মেয়র মো. জুলফিকার আলীর সভাপতিত্বে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, বিশেষ অতিথি ছিলেন ভারতের সহকারী হাই কমিশন রাজেশ কুমার রায়না।

অন্যান্যেরে মধ্যে উপস্থিত ছিলেন মোংলা বন্দরের ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রকৌশলী আলতাফ হোসেন, নবায়ণযোগ্য জ্বালানী ব্যবহার ও উন্নয়ন কর্তৃপক্ষের ডিরেক্টর শেখ রিয়াজ আহম্মেদ, ভারতের প্রিমিয়ার সোলার পাওয়ারটেক প্রাইভেট লিমিটেডের প্রধান নির্বাহী সুধীর মোল্লা ও বাংলাদেশের সোলার ইপিসি ডেভেলপমেন্ট লিমিটেডের চেয়ারম্যান ইজাজ আল কুদরত-এ- মজিদ ।

মোংলা পোর্ট পৌরসভার ৮৯ একর জমির ওপর নির্মিত দুটি পুকুর ও সংলগ্ন এলাকায় দুই বছরের মধ্যে এই ভাসমান সৌর বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন করা হবে। প্রথম পর্যায়ে ৬ মাসের মধ্যে পাঁচ মেগাওয়াট ও পরবর্তী ১৮ মাসের মধ্যে আরও ১০ মেগাওয়াটসহ সর্বমোট ১৫ মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদন করা হবে।

আর এই প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১৫০ কোটি টাকা। যা ভারত সরকার অনুদান হিসেবে দিচ্ছে।

বিএ-১৩/২৩-০৬ (আঞ্চলিক ডেস্ক)