বলিউডে প্রতিষ্ঠা পেতে যে সংগ্রামের মুখোমুখি হতে হয়েছে নোরা ফাতেহিকে

বলিউডে প্রতিষ্ঠা

‘ও সাকি সাকি’ রিমেক গানে সম্প্রতি নোরা ফাতেহি যে ঝড় তুলেছেন, তাতে সবাই মুগ্ধ। তার অনবদ্য নৃত্যশৈলী দর্শকের মাঝে আলাদা উত্তেজনা ছড়িয়েছে।

জন আব্রাহামের বাতলা হাউজ ছবির কয়েকটি গানে নোরার আরো কিছু খুনে নৃত্য উপস্থাপন রয়েছে। জনের সঙ্গে সর্বশেষ অভিনীত ছবিতে ‘দিলবার’ শিরোনামের গানেও নোরা নিজের জাত চিনিয়েছিলেন।

বলিউডে নোরার এ আকাশচুম্বী অবস্থান দেখে অনেকেরই আকাঙ্ক্ষা জাগতে পারে, এ জগতে ঘর বাঁধার। কিন্তু অবাক হবেন যে, এই অভিনেত্রীকেই তার ক্যারিয়ারের শুরুতে ইন্ডাস্ট্রিতে একটা কঠিন সময় পার করতে হয়েছে। সম্প্রতি একটি বিনোদন সংবাদমাধ্যমের সঙ্গে আড্ডায় তেমনটাই জানিয়েছেন নোরা।

নোরা ফাতেহি প্রকাশ করেন কীভাবে তার ২০ লাখ রুপি খোয়া গিয়েছিল। তিনি বলেন, ‘‘ভারতে বিদেশীদের জীবনযাপন খুবই কঠিন। আমরা অনেক জায়গায় গিয়েছি, এমনকি মানুষ তা জানেও না। তারা আমাদের টাকা নেয়। আমার ক্ষেত্রেও এ রকমটি ঘটেছিল। আমার মনে আছে, আমার প্রথম এজেন্সি, যারা আমাকে এখানে এনেছিল কানাডা থেকে। আচরণে তাদের ব্যবহার ছিল খুবই আক্রমণাত্মক। তারা আমাকে সঠিক পথে চালিত করত বলে আমার মনে হয়নি। যে কারণে চেয়েছিলাম তাদেরকে ছেড়ে দিতে এবং এটা শোনার পর তারা আমাকে বলেছিল, ‘আমরা তোমার অর্থ ফেরত দিচ্ছি না।’ শেষ পর্যন্ত তখন আমি ২০ লাখ রুপি হারালাম। যা রোজগার করেছিলাম আমার অ্যাড ক্যাম্পেইন থেকে। কিন্তু আমি ভেবেছিলাম এ ত্যাগ আরো বড় কিছু এনে দেবে।’’

নোরা যোগ করেন, ‘আটজন মেয়ের সঙ্গে আমাকে একটি অ্যাপার্টমেন্ট ভাগাভাগি করে থাকতে হয়েছে। আমি অ্যাপার্টমেন্টে হাঁটতাম, আমি শোকগ্রস্ত ছিলাম, আমি ভয় পেতাম। আমার রুমমেট আমার পাসপোর্ট চুরি করেছিল। আমাকে বাধ্য হয়ে ইন্ডিয়া ছাড়তে হয়েছিল এবং কিছু সময়ের জন্য ফিরে যেতে হয়েছিল কানাডায়।’

এ অভিনেত্রী আরো জানান, ঠিকঠাকভাবে হিন্দি উচ্চারণ করতে না পারায় তাকে বুলিংয়ের শিকার হতে হয়েছে। হিন্দি শেখার শুরুর দিনগুলোয় ভুলের কারণে মানুষ তাকে একবারের জন্যও ছাড়েনি। তারা সামনেই উপহাস ও অপমান করত। কষ্টে নোরা চোখের পানি ধরে রাখতে পারতেন না।

একটি কাস্টিং এজেন্ট তাকে নাকি এটাও বলেছিল, ‘আমাদের এখানে তোমাকে প্রয়োজন নেই। চলে যাও।’ ‘আমি কখনই সে কথা ভুলব না’—যোগ করেন নোরা।

নোরা বলিউডে এসেছেন রক্ষণশীল একটি আরব পরিবার থেকে। এমনকি নাচ শেখার জন্য তিনি নাকি এখানকার মানুষের ভিডিও পর্যন্ত দেখতেন।

তিনি বলেন, ‘আমি এসেছি খুবই রক্ষণশীল একটি আরব পরিবার থেকে। বাড়িতে আমার ঘরের মধ্যেই চর্চা করতাম এবং মানুষের ভিডিও দেখতাম। পারফর্মিংয়ের ওপর আমার ভালোবাসার কারণেই আমি এভাবে ভালো করেছিলাম।’

নোরা ফাতেহিকে সামনে দেখা যাবে বরুণ ধাওয়ান ও শ্রদ্ধা কাপুরের সঙ্গে স্ট্রিট ডান্সার থ্রিডি ছবিতে। আগামী বছরের ২৪ জানুয়ারি ছবিটি মুক্তি পাবে।

এ প্রসঙ্গে নোরা বলেন, ‘এটা খুবই ভালো অভিজ্ঞতা ছিল। এ সেট থেকে আমি অনেক কিছুই শিখছি। এ ছবির জন্য আমি অনেক ধরনের নৃত্যশৈলী আত্মস্থ করেছি। স্বপ্ন সত্যি হওয়ার মতোই একটা বিষয়।’

উল্লেখ্য, কানাডায় নোরা ফাতেহির জন্ম ১৯৯২ সালের ৬ ফেব্রুয়ারি। তিনি একাধারে নৃত্যশিল্পী, মডেল, অভিনেত্রী ও সংগীতশিল্পী। বলিউডের ছবিতে অভিনয়ের জন্য তিনি বিশেষভাবে পরিচিত।

আরএম-১৫/২৭/০৭ (বিনোদন ডেস্ক)