৪ সিনেমার ১টি চলেছে মোটামুটি

২৯ দিনের ফেব্রুয়ারি মাসের ৪ শুক্রবারে দেশের সিনেমা হলে মুক্তি পেয়েছে ৪টি সিনেমা। যার মধ্যে ২১ ফেব্রুয়ারি মুক্তি পাওয়া ‘রবিবার’ সিনেমাটি কলকাতা থেকে আমদানি করা হয়েছে সাফটা চুক্তির মাধ্যমে। তবে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির তথ্য মতে গেলো মাসে (ফেব্রুয়ারি) দেশের শীর্ষ নায়ক শাকিব খানের ‘বীর’ সিনেমা ছাড়া অন্য কোন সিনেমা ব্যবসাই করতে পারেনি। এমন সিনেমা না চলার দিনে ‘বীর’ চলেছে মোটামুটি।

৭ ফেব্রুয়ারি (শুক্রবার) দেশের ১২ সিনেমা হলে ‘গণ্ডি’ মুক্তির মাধ্যমে শুরু হয় ফেব্রুয়ারি মাসের সিনেমার বাজার। পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী ও বাংলাদেশের সুবর্ণা মুস্তাফা অভিনীত সিনেমাটি মুক্তির আগে আলোচনায় থাকলেও সিনেপ্লেক্স গুলোতে মোটামুটি চলেছে। তবে অন্য সিনেমা হলগুলোতে মোটেও চলেনি বলে অভিযোগ বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির।

সিনেমা সংকটে ১৪ ফেব্রুয়ারি বেশ তড়িঘড়ি করে মুক্তি দেওয়া হয় শাকিব খান অভিনীত ‘বীর’। মুক্তির প্রথম সপ্তাহে ৮০ সিনেমা হলে আর পরের সপ্তাহে ৮৩ সিনেমা হলে মুক্তি পাওয়া সিনেমাটি চলতি সপ্তাহেও দেশের ৪১ হলে চলছে সিনেমাটি। তবে মুক্তির শুরুর দিকে সিনেমাটি বেশ আশা জাগিয়েও ঠিক সেভাবে দর্শক টানতে পারেনি।

তবে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি বলছে, সিনেমা না চলার এমন দিনে ফেব্রুয়ারি মাসে ‘বীর’র এমন মোটামুটি চলাটাও বেশ ভালো। এই সিনেমা চালিয়ে বেশ কিছু দর্শক হলে এসেছে, সিনেমা হল মালিকরা অনেকদিন পর মোটামুটি হলেও ব্যবসা করতে পেরেছে এটাই সবচেয়ে ভালো খবর।

এরপর নীরবে দেশের ২ সিনেমা হলে ২১ ফেব্রুয়ারি মুক্তি পায় কলকাতা থেকে আমদানি করা জয়ার ‘রবিবার’ সিনেমা। যদিও পরের সপ্তাহে (২৮ ফেব্রুয়ারি) ১৩ সিনেমা হলে মুক্তি পায় সিনেমাটি। দেশের সব সিনেপ্লেক্স গুলোতে সিনেমাটি চললেও দর্শক টানতে পারেনি সিনেমাটি। এর কারণ হিসাবে চলচ্চিত্র প্রদর্শক সমিতি বলছে, প্রচারণার অভাব আর ভিন্ন দেশের সিনেমা এই দেশে চলে না।

এদিকে ফেব্রুয়ারি মাসের শেষ শুক্রবারে (২৮ ফেব্রুয়ারি) দেশের ১৬ সিনেমা হলে মুক্তি পেয়েছে নিরব-প্রিয়াঙ্কার ‘হৃদয় জুড়ে’। মুক্তির প্রথমদিন কিছুটা চললেও বাকী দিনগুলোতে দর্শক নেই সিনেমাটির।

ফেব্রুয়ারি মাসের ঢাকাই সিনেমার বাজার সম্পর্কে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদ বার্তা২৪.কমকে বলেন, ‘শাকিব খানের জন্যই ফেব্রুয়ারি মাসটা মোটামুটি ভালোই গিয়েছে। ‘বীর’ ছাড়া অন্য সিনেমাগুলো সেভাবে চলেনি। সিনেমা না চলার এমন দিনে ‘বীর’ বেশ ভালো চলেছে বলা যায়। মার্চ মাসে শাকিবের আরও একটি সিনেমা মুক্তির কথা শুনছি, দেখা যাক সেটা কেমন হয়।’

এর আগে জানুয়ারি মাসে দেশের সিনেমা হলে মুক্তি পায় মোট ৩টি সিনেমা। সেখানেও একটি সিনেমা আমদানি করা হয় কলকাতা থেকে। যদিও বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির তথ্য মতে, জানুয়ারি মাসে কোন সিনেমাই ব্যবসা করতে পারেনি।

আরএম-০৪/০১/০৩ (বিনোদন ডেস্ক)