সুবিধাভোগীদের দলে কোন জায়গা নেই: কাদের

রাজশাহী মহানগর আ’লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে রাজশাহী সিটি কর্পোরেশন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনকে পুনরায় সভাপতি ও সাধারণ সম্পাদক ডাবলু সরকার কে পুনরায় সাধারণ সম্পাদক পদে ঘোষণা দেওয়া হয়েছে। রোববার দুপুরে রাজশাহী মাদ্রাসা মাঠে মহানগর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ ঘোষণা দেন। আগামী এক মাসের মধ্যে দুজনকে পূর্ণাঙ্গ কমিটি গঠনের জন্য বলা হয়।

এর আগে সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন সুবিধাভোগীদের আওয়ামী লীগে কোন জায়গা নেই। ত্যাগী নেতাদের নিয়ে নতুন করে ঢেলে সাজাতে হবে। দলে সাচ্চা কর্মী দরকার। পকেটের লোক দিয়ে কমিটি করলে দল সুবিধাভোগীদের হাতে চলে যাবে।

তিনি বলেন, দু:সময়ের ত্যাগী নেতাদের মূল্যায়ন করতে হবে। নিজস্ব সিন্ডিকেট করা যাবে না। ক্ষমতার দাপট দেখানো চলবে না। ত্যাগের মহিমায় ভোগের সংস্কৃতি ত্যাগ করে মুজিবসেনা হিসেবে নিজেদের গড়ে তুলতে হবে।

সাধারণ সম্পাদক বলেন, দলে দিন দিন কর্মী কমে যাচ্ছে। আর বাড়ছে নেতার সংখ্যা। এতো নেতা দরকার নেই। আজকে সাচ্চা কর্মী দরকার। মঞ্চের দিকে তাকালেই বোঝা যায় যে কত নেতা! নেতার অভাব নেই। বিলবোর্ডে সুন্দর সুন্দর ছবি দেখাবেন, লোকে চেনেও না! উনি বিলবোর্ডে উজ্জ্বল। এসব দেখতে পাওয়া যায়।

দলের নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, মশারির ভেতর মশারি টাঙ্গাবেন না। সামনে চ্যালেঞ্জ আছে। কঠিন চ্যালেঞ্জ অতিক্রম করতে হবে। ত্যাগী নেতাকর্মীকে নিয়ে আওয়ামী লীগকে ঢেলে সাজাতে হবে।

কাদের বলেন, মুজিববর্ষে দলে সুবিধাভোগী সন্ত্রাসীকে জায়গা দেব না। নেতা হতে হলে মানুষের কাছে গ্রহণযোগ্য হতে হবে। মনে রাখতে হবে ক্ষমতা চিরস্থায়ী নয়। ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে ভোগের লিপ্সা ত্যাগ করে সত্যিকারের মুজিব সৈনিক হতে হবে। বঙ্গবন্ধুর রেখে যাওয়া আদর্শের পতাকা নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে।

রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটনের সভাপতিত্বে সম্মেলন বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সভাপতি মন্ডলীর সদস্য আব্দুর রহমান, তথ্য মন্ত্রী ড: হাসান মাহমুদ, হুইপ ও সাংগঠনিক সম্পাদক আবু সাইদ আল মাহমুদ স্বপন এমপি, উপদেষ্টা ড: আব্দুল খালেক, ড: সাইদুর রহমান খান, আওয়ামী লীগের নির্বাহী সদস্য নুরুল ইসলাম ঠান্ডু ও আখতার জাহান।

সম্মেলনের উদ্বোধন করেন, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য সাংসদ মোহাম্মদ নাসিম। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন।

এছাড়াও সম্মানিত অতিথি ছিলেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও বাঘা-চারঘাট আসনের সংসদ সদস্য শাহরিয়ার আলম, গোদাগাড়ী-তানোর আসনের সংসদ সদস্য আলহাজ ওমর ফারুক চৌধুরী, পবা-মোহনপুর আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন, বাগমারা আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক, পুঠিয়া-দূর্গাপুর আসনের সংসদ সদস্য ডা: মুনসুর রহমান, সংরক্ষিত আসনের সংসদ সদস্য আদিবা আনজুম মিতা, জেলা আওয়ামী লীগের সভাপতি মেরাজ উদ্দিন মোল্লা ও সাধারন সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা।

এসএইচ-০১/০১/২০ (নিজস্ব প্রতিবেদক)