‘পাগল মন’ গান নিয়ে দুই খানের দুই দাবি (ভিডিওসহ)

অনুমতি ছাড়া ২০১৯ সালে মুক্তি পাওয়া ‘পাসওয়ার্ড’ সিনেমার ‘পাগল মন’ শিরোনামের গানে জনপ্রিয় ‘পাগল মন মনরে মন কেন এত কথা বলে’ গানের অংশ ব্যবহার করায় ১০ কোটি টাকা ক্ষতিপূরণ না পেয়ে রোববার (২৮ জুন) ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার ইউনিটে চিত্রনায়ক ও প্রযোজক শাকিব খান ও মোবাইল অপারেটর রবির বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৩ ধারায় অভিযোগ দায়ের করা হয়ছে।

একই ইস্যুতে শাকিব খানের বিরুদ্ধে ২৯ জুন (সোমবার) গুলশান থানায় সাধারণ ডায়েরিও (জিডি) করেছেন গানটির মূল কণ্ঠশিল্পী দিলরুবা খান।

যদিও দিলরুবা খান শাকিব খানের বিরুদ্ধে কপিরাইট আইন ও ডিজিটাল নিরাপত্তা আইন লঙ্ঘনের যে অভিযোগ নিয়েছেন তা অস্বীকার করে শাকিব খান জানাচ্ছেন তাকে ব্ল্যাকমেইল করা হচ্ছে।

এই ইস্যুতে ‘পাসওয়ার্ড’ সিনেমার প্রযোজক শাকিব খানের ভাষ্য, দিলরুবা খান ‘পাগল মন’ গানটি বিক্রি করে দেন তোজাম্মেল হক বকুলের কাছে। তিনি গানটি তার চলচ্চিত্রে ব্যবহার করেন। ওই চলচ্চিত্রটি অনুপম মিউজিকের কাছে বিক্রি করে দেয়া হয়। সেই হিসেবে গানের মালিক অনুপম মিউজিক। ‘পাসওয়ার্ড’ সিনেমার পার্টনার ইকবাল এবং পরিচালক মালেক আফসারী দুজনেই অনুপম মিউজিকের অরজিনাল গান থেকে অনুমতি নিয়েই গানের দুলাইন নিয়েছেন। তারপর ব্যবহার করা হয়েছে।

এছাড়া শাকিব খান আরও দাবি করেছেন, এরপরও আমি ভদ্রতা ও সম্মান প্রদর্শন করে দিলরুবা খানের সাথে কথা বলে অনুমতি নিয়েছিলাম। ‘পাসওয়ার্ড’র শুটিংয়ের সময় মেকআপ রুমে বসেই ফোনে কথা হয় দিলরুবা খানের সঙ্গে। তখন ইকবাল, মালেক আফসারী, চিত্রনাট্যকর আবদুল্লাহ জহির বাবু প্রত্যেকেই সেখানে ছিলেন। তখন তিনি খুশি হয়ে আমাকে দোয়া দিয়েছিলেন। তাহলে এখন কেন অস্বীকার করছেন? এখন মিথ্যে বলে আমাকে ব্ল্যাকমেইলের চেষ্টা করছেন।

শাকিব খান আরও জানিয়েছেন, গান প্রকাশের বছর খানিক পর এসে উনি (দিলরুবা খান) যে দাবি করছেন সেটা আমার সিনেমার বাজেটের চেয়ে কয়েকগুণ বেশি। তার এই দাবি, পুরোপুরি অবান্তর। এটা শ্রেফ ব্ল্যাকমেইল।

https://youtu.be/4fvhw6915e8

এদিকে দেশের শীর্ষ নায়কের বক্তব্য খালি কথায় মেনে নিতে নারাজ দিলরুবা খান। তার ভাষ্য, আমার কাছ থেকে যে তারা অনুমতি নিয়েছেন তার ডকুমেন্ট তারা দেখাক। তাহলেই তো ঝামেলার সমাধান হয়ে যায়। মৌখিক অনুমতিতে কি কপিরাইট চলে?

এছাড়া এই শিল্পী জানিয়েছেন, ‘পাগল মন’ গানের সত্ত্ব আমি তোজাম্মেল হকের কাছে বিক্রি করে দিয়েছি, তো তারা কপিরাইটের সেই দলিল আমাকে দেখাক। প্রমাণ করুক যে, গানের মেধাসত্ব আমি বা এই গান সংশ্লিষ্টরা বিক্রি করে দিয়েছিলাম।

মালেক আফসারি পরিচালিত ‘পাসওয়ার্ড’ সিনেমায় ‘পাগল মন’ শিরোনামে ব্যবহৃত গানে কণ্ঠ দেন অশোক সিং। এতে ঠোঁট মেলান শাকিব খান।