অক্টোবরে মুক্তির তালিকায় পাঁচ সিনেমা

অক্টোবরে

করোনাভাইরাস মহামারীতে চলচ্চিত্র শিল্পে অচলাবস্থার মধ্যেই অক্টোবরে পাঁচটি সিনেমা প্রেক্ষগৃহে মুক্তির আবেদন করেছেন প্রযোজক-পরিচালকরা।

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতির অফিস সচিব সৌমেন রায় বাবু জানান, ১ অক্টোবর অনন্য মামুনের ‘কসাই’, ৮ অক্টোবর প্রসূন রহমানের ‘ঢাকা ড্রিম’ ও রাশিদ পলাশের ‘পদ্মপুরাণ’, ১৫ অক্টোবর কলকাতা থেকে আমদানি করা ‘বাজি’ ও এন রাশেদ চৌধুরীর ‘চন্দ্রাবতী কথা’ মুক্তির আবেদন জমা পড়েছে।

বাবু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অক্টোবরে আরও সিনেমা মুক্তির আবেদন জমা পড়তে পারে। তবে সেপ্টেম্বরে কোনো সিনেমা মুক্তির আবেদন জমা পড়েনি।

বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জ্বল বলেন, নতুন সিনেমা মুক্তি না পাওয়ায় দেশের বড় বড় সিনেমা হলগুলো বন্ধ রয়েছে। পুরানো সিনেমা দিয়ে ছোট হলগুলো চলছে।

করোনাভাইরাস মহামারীর মধ্যে বেশিরভাগ সময় সিনেমা হল বন্ধ রাখতে হয়েছে মালিকদের। আর যতদিন খোলা রাখা গেছে, নতুন সিনেমার অভাব আর দর্শক সঙ্কটে ধুঁকতে হয়েছে হল মালিকদের।

সবশেষ লকডাউন তুলে নেওয়ার পর পুরানো সিনেমা দিয়েই একে একে হলগুলো খুলতে শুরু করেছে; অক্টোবরে পাঁচটি সিনেমা মুক্তি পেলে দর্শকদের হলে ফেরার সম্ভাবনা নিয়ে আলোচনা চলছে চলচ্চিত্রাঙ্গনে।

তবে সিনেমাগুলো মুক্তি পাওয়ার আগে বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে চান না হল মালিদের নেতা উজ্জ্বল।

অনন্য মামুনের ‘কসাই’ সিনেমা এর আগে স্টার সিনেপ্লেক্সে মুক্তি পেয়েছিল। তাতে অভিনয় করেছেন নিরব, রাশেদ মামুন অপু, নওশাবাসহ আরও অনেকে।

প্রসূন রহমানের ‘ঢাকা ড্রিম’ কানাডার ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল অব সাউথ এশিয়া, টরন্টোতে প্রদর্শিত হয়েছে। ফজলুর রহমান বাবু, মনিরা মিঠুসহ আরও অনেকে অভিনয় করেছেন সেই সিনেমায়।

‘পদ্মপুরাণ’ সিনেমায় অভিনয় করেছেন শম্পা রেজা, প্রসূন আজাদসহ অনেকে। সাফটা চুক্তির আওতায় আমদানি করা টালিগঞ্জের ‘বাজি’ সিনেমায় অভিনয় করেছেন কলকাতার জুটি জিৎ-মিমি চক্রবর্তী।

বাংলা সাহিত্যের নারী কবি চন্দ্রাবতীর জীবনকাহিনি নিয়ে সরকারি অনুদানে নির্মিত ‘চন্দ্রাবতী কথা’ চলচ্চিত্রে অভিনয় করেছেন দিলরুবা দোয়েল, নওশাবা আহমেদ ও ইমতিয়াজ বর্ষণসহ আরও অনেকে।

তথ্যসূত্র: বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম