চাকরির ‘পরীক্ষায় বসলেন’ সানি লিওন

শিক্ষক নিয়োগের পরীক্ষা ছিল, একে একে কেন্দ্রে ঢুকলেন পরীক্ষার্থীরা। তবে এর মধ্যে একজনকে থামিয়ে দেয়া হলো। কারণ, প্রবেশপত্রের ছবির সঙ্গে তার চেহারার মিল নেই। ছবিতে যাকে দেখা যায় তিনি বলিউড অভিনেত্রী সানি লিওন। আর পরীক্ষা দিতে যিনি ঢুকেছিলেন তিনি এক সাধারণ শিক্ষার্থী।

ভারতের কর্ণাটকের শিবমোগা জেলায় গত রোববার কর্ণাটক টিচার্স এলিজিবিলিটি টেস্টে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে এনডিটিভি।

এরই মধ্যে সাবেক পর্নোতারকা সানি লিওনের ছবিসহ প্রবেশপত্রের ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। তদন্ত শুরু করেছে শিক্ষা বিভাগ। তবে পরীক্ষায় বসা ওই পরীক্ষার্থীকে নিয়ে কী সিদ্ধান্ত তা জানা যায়নি।

বিষয়টি রুদ্রপা কলেজে কর্তৃপক্ষের নজরে এলে অধ্যক্ষ পুলিশের সাইবার নিরাপত্তা বিভাগে একটি অভিযোগ দিয়েছেন। পুলিশ জানিয়েছে, অন্যের মাধ্যমে অনলাইনে আবেদনপত্র পূরণ করিয়েছিলেন ওই চাকরিপ্রার্থী। সেখানেই কেউ এটি করেছে।

কলেজ কর্তৃপক্ষ বলছে, প্রত্যেক প্রার্থী নিজে নিজে আবেদন করেছেন। এতে কলেজের কোনো দায় নেই। ইউজার আইডি ও পাসওয়ার্ড অন্য কারও হাতে যাওয়ার সুযোগ নেই।

কর্ণাটকের শিক্ষা অধিদপ্তর বিবৃতিতে জানিয়েছে, চাকরিপ্রার্থীদের ছবি আপলোড করতে হয়। যে ছবি দেয়া হয়, সিস্টেমে সেই ছবিই আসে। ওই চাকরিপ্রার্থীকে জিজ্ঞাসা করা হয়েছিল তিনি কি সানি লিওনের ছবি আপলোড করেছেন? তখন ওই প্রার্থী জানিয়েছেন, তার স্বামীর বন্ধু পরীক্ষার সব তথ্য আপলোড করেছেন।

অবশ্য এমন ঘটনা এবারই প্রথম নয়। এর আগেও ভারতে এক কলেজছাত্রের প্রবেশপত্রে বাবার নাম হিসেবে ইমরান হাশমি ও ‌মায়ের নামের জায়গায় সানি লিওনের নাম নিয়ে ব্যাপক সমালোচনা হয়। তার আগে জুনিয়র ইঞ্জিনিয়ারিং পরীক্ষার মেধা তালিকায়ও নাম আসে সানি লিওনের।

এসএইচ-২১/০৯/২২ (বিনোদন ডেস্ক)