গভীর সমুদ্রে ৫ ঘণ্টা মাহফুজ-বুবলী

পরিচালক চয়নিকা চৌধুরীর ফেসবুক পোস্ট থেকে আগেই জানা যায়, সেন্ট মার্টিন ও ছেঁড়া দ্বীপের বিভিন্ন লোকেশনে কয়েক দিন ধরে প্রহেলিকা ছবির গানের দৃশ্য ধারণ হচ্ছে। শুটিং শেষে গতকাল মঙ্গলবার বিকেলে সমুদ্রপথে কক্সবাজার ফিরছিল ইউনিট।

সেখানকার একটি বিলাসবহুল জাহাজে মাহফুজ, বুবলীসহ কলাকুশলীরা ছবির পরিচালক চয়নিকা চৌধুরীর নেতৃত্বে কক্সবাজার ফিরছিলেন। বেলা আড়াইটায় সেন্ট মার্টিন থেকে ছেড়ে আসা সবাই রাত ১০টায় কক্সবাজার ফেরার কথা থাকলেও সবাই যখন ফেরেন, তখন সকাল ছয়টা। পরিচালক জানান, পাঁচ ঘণ্টা ধরে তাঁরা গভীর সমুদ্রে আটকে ছিলেন।

চয়নিকা চৌধুরী তাঁর ফেসবুকে লিখেছেন, মধ্যসাগরে আমরা আটকে আছি টানা পাঁচ ঘণ্টা। রাত ৯টা থেকে ২টা ২০ মিনিট পর্যন্ত আমরা প্রহেলিকা টিম কর্ণফুলী ক্রুজ লাইনের এমভি বে ওয়ানে আছি মাঝসমুদ্রে। দূর থেকে দেখেছি, ভাটার কারণে আমাদের শিফট করে নিয়ে যাওয়ার জাহাজটার কী অবস্থা। কী যে যাচ্ছে সময়টা। সবাই ওপরওয়ালাকে ডাকছে। ক্যাপ্টেন মোহাম্মদ হোসেন, ইঞ্জিনিয়ার মোহাম্মদ শামসুজ্জামান ও শাহাদাত সোহেল ভাইয়ের পারদর্শিতার কথা বলতেই হয়। কিন্তু আমাদের কাছে পুরোটাই অসম্ভব মিরাকল ছিল।

কথা হয় অভিনয়শিল্পী মাহফুজ আহমেদের সঙ্গেও। কক্সবাজার থেকে তিনি বলেন, মধ্যসমুদ্রে আমরা আটকা পড়ব, ভাবতেও পারিনি। যে পরিস্থিতির মধ্যে আমরা পড়েছি, এমনটা নাকি কখনো হয় না। বারবার ঘোষণা দেওয়া হচ্ছিল, অস্বাভাবিক পরিস্থিতি আমরা ফেস করছি। এমভি বে ওয়ান থেকে যে জাহাজ আমাদের কক্সবাজার নিয়ে যাবে, অস্বাভাবিক পরিস্থিতির কারণে সেটিও কাছে আসতে পারছিল না। সব মিলিয়ে ভয়ংকর একটা সময় গেছে।

এমভি বে ওয়ান চলাচল করে চট্টগ্রাম থেকে সেন্ট মার্টিন সমুদ্রপথে। একই কোম্পানির কর্ণফুলী এক্সপ্রেস ও বার আউলিয়া জাহাজে করে কক্সবাজার থেকে সেন্ট মার্টিন যাওয়া-আসা করেন পর্যটকেরা।

প্রতিষ্ঠানটির পক্ষে জুবায়ের হোসেনের কাছে গতকাল রাতের ঘটনা জানতে চাইলে বলেন, তিন দিন ধরে আমাদের কর্ণফুলী এক্সপ্রেস কারিগরি ত্রুটির কারণে কক্সবাজার-সেন্ট মার্টিন-কক্সবাজার পথে যাত্রীসেবা বন্ধ রেখেছে। এ সময়ে বিলাসবহুল জাহাজ এমভি বে ওয়ান দিয়ে সেন্ট মার্টিন থেকে কক্সবাজার পথের যাত্রীদের আনার কাজটিতে সহযোগিতা করেছে। তবে এমভি বে ওয়ান কক্সবাজার ঘাটে আসেই না। এই পথে যারা এমভি বে ওয়ানে করে এই কয় দিন এসেছে, তাদের গভীর সমুদ্র থেকে বার আউলিয়া জাহাজে কক্সবাজার ঘাটে আনার কাজ করা হয়। বার আউলিয়া জাহাজের যাত্রীর ধারণক্ষমতা ৬০০। এমভি বে ওয়ানে গতকাল যাত্রীসংখ্যা হাজারের বেশি ছিল। দুই ধাপে এসব যাত্রীকে আনা-নেওয়া করতে হয়েছে। এত যাত্রীকে ওঠানোর জন্যও তো অনেকক্ষণ সময় লাগে। তাই ঘণ্টা পাঁচেক গভীর সমুদ্রে জাহাজটি দাঁড়িয়ে ছিল। আজ থেকে আবার কর্ণফুলী এক্সপ্রেস চলাচল করবে। এরপর আর এ ধরনের জটিলতায় যাত্রীদের পড়তে হবে না।

চয়নিকা চৌধুরী বলেন, আমার দ্বিতীয় ছবি প্রহেলিকা-র একমাত্র রোমান্টিক গান মেঘের নৌকা। গানটির শুটিংয়ে বিন্দুমাত্র আপস করছি না। চমৎকার দৃশ্যায়নের জন্য যেখানে যেখানে যাওয়া দরকার যাচ্ছি। শিল্পীরাও এতটাই আন্তরিকভাবে সহযোগিতা করেছেন, বলে বোঝাতে পারব না। সিলেটে গানটির কিছু অংশের দৃশ্য ধারণ করে কয়েক দিন ধরে সেন্ট মার্টিন ও ছেঁড়া দ্বীপের বিভিন্ন লোকেশনে শুটিং করেছি। আজ বুধবার কক্সবাজারে শুটিং করে এই গানের দৃশ্যায়ন শেষ হবে। কক্সবাজারে এক ফাঁকে আমায় ছুঁবি আয়রে আয় শিরোনামে গানের দুটি লাইনের দৃশ্য ধারণ করব।

চয়নিকা জানান, মেঘের নৌকা শিরোনামের গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন ইমরান। গানটিতে কণ্ঠ দিয়েছেন ইমরান ও কোনাল। আর ইমন চৌধুরীর সুর ও সংগীতে আমায় ছুঁবি আয়রে আয় গানটি গেয়েছেন কনা। এ দুই গানসহ ছবির সব কটি গানের কথা লিখেছেন আসিফ ইকবাল।

শান্ত-(বিনোদন ডেস্ক)