পাঁচ দিনে ৫০০ কোটির বেশি আয়

শাহরুখ খানের ‘পাঠান’ যেন ফিরিয়ে এনেছে বলিউডের প্রাণ। ২৫ জানুয়ারি মুক্তি পাওয়ার পর থেকেই একের পর এক রেকর্ড গড়ে চলেছে ছবিটি। বাণিজ্য বিশ্লেষক রমেশ বালার মতে, গতকাল রোববার পঞ্চম দিনের সংগ্রহের পর পাঠানের বিশ্বব্যাপী মোট সংগ্রহ ৫৫০ কোটি রুপির কাছাকাছি। রমেশ বালার বরাত দিয়ে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

প্রথম দিনে ৫৭ কোটি রুপির শুরুর পর ছবিটি তার দ্বিতীয় দিনে ৭০ কোটি রুপি, তৃতীয় দিনে ৩৯ কোটি রুপি আয় করেছিল। সপ্তাহ শেষে ৫৩ কোটি রুপি আয়সহ প্রাথমিক হিসাব অনুযায়ী গতকাল রোববার এটি ৬৫ কোটি রুপি সংগ্রহ করেছে। এর মাধ্যমে ভারতেই এর আয় ২৮০ কোটি রুপি ছাড়িয়েছে। আন্তর্জাতিক আয়ের হিসাব অনুযায়ী মুক্তির মাত্র চার দিনে এর সর্বমোট আয় ছিল ৪২৯ কোটি রুপি।

চতুর্থ দিনে পাঠানের বক্স অফিস কালেকশন ভারতেই ২৮০ কোটি রুপি ছাড়িয়েছিল। এর মাধ্যমে ‘কেজিএফ–২’ ও ‘বাহুবলী–২’ কে পেছনে ফেলে ভারতের ইতিহাসের দ্রুততম চলচ্চিত্র হিসেবে ২০০ কোটি রুপির ঘরে প্রবেশ করে সিনেমাটি। ‘কেজিএফ-২’ এই আয়ের দেখা পেয়েছিল পঞ্চম দিনে ও ‘বাহুবলী’–২ সময় নিয়েছিল ছয় দিন।

প্রথম দিনেই ৫৫ কোটি রুপি আয় করে ভারতে মুক্তি পাওয়া হিন্দি ভাষার চলচ্চিত্রের সর্বোচ্চ আয়ের রেকর্ড করেছিল পাঠান। প্রথম দিনের মতোই সপ্তাহের রেকর্ডটিও ‘পাঠান’ -এর দখলে। ভারতে সর্বোচ্চ আয়কারী হিন্দি ছবির রেকর্ডের কাছাকাছিই অবস্থান করছে ছবিটি। রেকর্ডটি এত দিন ৩৮৭ কোটি রুপি আয় নিয়ে আমির খানের ‘দঙ্গল’-এর দখলে ছিল।

বিতর্ক, বর্জন—কোনো কিছুই শাহরুখের পাঠানের অগ্রযাত্রা থামিয়ে রাখতে পারছে না। মুক্তির প্রথম দিনের প্রথম শো থেকে পঞ্চম দিন পর্যন্ত সিনেমা হলগুলোতে দর্শকের ভিড় যেন বাড়ছেই। ভারতের নানা প্রান্ত থেকে এসেছে সাফল্যের এমন খবর। সিনেমাটির অনুরাগীদের মুখে, শাহরুখের দারুণ অভিনয়ের পাশাপাশি, দীপিকা আর জন আব্রাহামেরও দুর্দান্ত অভিনয়ের প্রশংসা হচ্ছে।

মুক্তির আগে বিতর্কও কম হয়নি পাঠান নিয়ে। কট্টর হিন্দুত্ববাদী সংগঠনগুলোর পক্ষ থেকে ছবিটি বর্জনের ডাক দেওয়া হয়। পাঠান ছবির ‘বেশরম রং’ গানে দীপিকা পাড়ুকোন কেন গেরুয়া রঙের বিকিনি পরেছেন, তা নিয়ে সমালোচনার ঝড় ওঠে। ‘গেরুয়া’ রঙের কারণে সনাতন ধর্মের অবমাননা হয়েছে বলে দাবি করে ছবিটি বর্জনের ডাকও দেওয়া হয়।

এসএ-৩১/০১/২৩ (বিনোদন ডেস্ক)