জন্মদিনে স্বামীর সারপ্রাইজে মুগ্ধ মিম

লাক্স সুন্দরীর মুকুট উঠেছিল বিদ্যা সিনহা মিমের মাথায়। নজরকাড়া সৌন্দর্য আর অভিনয় নৈপুণ্যে দারুণ জনপ্রিয়তা অর্জন করেছেন মিম, পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারও। বাংলাদেশের চলচ্চিত্রের পাশাপাশি কাজ করেছেন কলকাতার চলচ্চিত্রেও। আজ (১০ নভেম্বর) মিমের জন্মদিন।

জীবনের এই বিশেষ দিনটিতে আরটিভির সঙ্গে কথা হলে মিম বলনে, আসলে জন্মদিন নিয়ে আমার তেমন পরিকল্পনা ছিল না। কারণ, এবার বাবা-মা দুজনই আমার ছোট বোনের কাছে। তবে হ্যাঁ জন্মদিনের প্রথম প্রহরে আমার স্বামী বেশ সারপ্রাইজ করেছে। ঠিক রাত ১২টায় আমাকে নিয়ে কেক কেটেছে বেশ আয়োজন করে। এটাই আমার জন্মদিনের সবচেয়ে বড় উপহার।

মিম আরও বলেন, এবারের জন্মদিনে আমি বাসাতেই আছি। সনি (মিমের স্বামীর নাম) বাসায় বিশাল রান্নার আয়োজন করেছে। তবে আমাকে কিছুই বলছে না—এসব আয়োজন কেনো বা কাদের জন্য।

প্রসঙ্গত, ১৯৯২ সালের ১০ নভেম্বর রাজশাহীর বাঘা উপজেলায় জন্মগ্রহণ করেন বিদ্যা সিনহা মিম। তার বাবার নাম বীরেন্দ্রনাথ সাহা, মায়ের নাম ছবি সাহা। বাবার চাকরি সূত্রে ভোলা ও কুমিল্লায় মিমের অনেকটা সময় কেটেছে।

কুমিল্লার নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চবিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেন মিম। এরপর কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ থেকে তিনি ইংরেজিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

২০০৭ সালে মিম অংশ নেন লাক্স-চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতায়। এতে চ্যাম্পিয়ন হন তিনি। এই সুবাদে শোবিজে পরিচিতি পান মিম। তখন নন্দিত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদ তার ‘আমার আছে জল’ সিনেমায় অভিনয়ের সুযোগ দেন মিমকে। সিনেমাটি মুক্তি পায় ২০০৮ সালে। প্রথম সিনেমাতেই অসাধারণ অভিনয় করে মিম জিতে নেন সেরা অভিনেত্রী হিসেবে মেরিল-প্রথম আলো পুরস্কার।

এরপর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। চলচ্চিত্র এবং নাটক দুই ভুবনে নিয়মিত অভিনয় করে গেছেন তিনি। তার অভিনীত সিনেমাগুলো হচ্ছে- ‘আমার প্রাণের প্রিয়া’, ‘জোনাকির আলো’, ‘তারকাঁটা’, ‘পদ্ম পাতার জল’, ‘ব্ল্যাক’, ‘সুইটহার্ট’, ‘আমি তোমার হতে চাই’, ‘ভালোবাসা এমনই হয়’, ‘পাষাণ’, ‘দুলাভাই জিন্দাবাদ’ ও ‘সুলতান- দ্য সেভিয়র’ ‘পরাণ’ ইত্যাদি।

মিম অভিনীত নাটকগুলোর মধ্যে রয়েছে- ‘১ হাজার টাকা’, ‘ট্রাম্প কার্ড’, ‘ট্রাম্প কার্ড ২’, ‘উদ্দেশ্য নেই’, ‘ওল্ড ইজ গোল্ড’, ‘ভালোবাসার ভুবনে’, ‘শেষের গল্প’, ‘দেবদাস হতে চাই’, ‘গল্পটি তোমার আমার’, ‘সেই মেয়েটা’ ও ‘তোমার পিছু পিছু’।

২০১৬ সালে ‘জোনাকির আলো’ সিনেমার জন্য বিদ্যা সিনহা মিম শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছিলেন। এ ছাড়া তিনি ‘দাগ হৃদয়ে’ সিনেমার জন্য ভারত-বাংলাদেশ চলচ্চিত্র পুরস্কারে বিশেষ জুরি পুরস্কার লাভ করেছেন।

এসএ-০৩/১১/১০ (বিনোদন ডেস্ক)