শচীনের ২৭ বছর আগে গড়া রেকর্ড ভেঙে দিলেন রাচিন

ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানদের একজন ছিলেন শচীন টেন্ডুলকার। ভারতীয় এই কিংবদন্তি ব্যাট হাতে অনেক রেকর্ডই নিজের ঝুলিতে পুরে রেখেছেন। কিছুদিন আগেই তার ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড ছুঁয়ে ফেলেছেন স্বদেশি বিরাট কোহলি। এবার শচীনের ২৭ বছর আগে গড়া এক রেকর্ড ভেঙে দিলেন নিউজিল্যান্ডের রাচিন রবীন্দ্র।

২৫ বছরের কম বয়সী ক্রিকেটার হিসেবে এক বিশ্বকাপে সর্বোচ্চ রান করার রেকর্ডটি এতদিন কিংবদন্তি শচীন টেন্ডুলকারের দখলে ছিল। ১৯৯৬ বিশ্বকাপে ৫২৩ রান করেছিলেন লিটল মাস্টার। এবার ২৭ বছর পর তার সেই রেকর্ড ছাড়িয়ে গেলেন রাচিন। চলমান এই বিশ্বকাপে এখন পর্যন্ত ৯ ম্যাচে ৫৬৫ রান করেছেন ২৩ বছর বয়সী এই তারকা।

বয়স ২৫ হওয়ার আগে এক বিশ্বকাপে সর্বোচ্চ রান করার রেকর্ডে আগেই শচীনকে ধরেছিলেন রাচিন। বৃহস্পতিবার (৯ নভেম্বর) শ্রীলঙ্কার বিপক্ষে ৪২ রান করে ছাড়িয়ে যান টেন্ডুলকারকে। বয়স ২৫ হওয়ার আগে এক বিশ্বকাপে সর্বোচ্চ রান করার রেকর্ডে তৃতীয় স্থানে আছেন পাকিস্তানের বাবর আজম। ২০১৯ সালের বিশ্বকাপে ৪৭৪ রান করেছিলেন তিনি।

লঙ্কানদের বিপক্ষে ম্যাচে ৪২ রান করে শুধু শচীনকেই ছাড়িয়ে যাননি রাচিন। তিনি বনে গেছেন এবারের বিশ্বকাপের সর্বোচ্চ রানসংগ্রাহকও। ৯ ম্যাচে ৭০.৬২ গড়ে ও ১০৮.৪৫ স্ট্রাইকরেটে ব্যাট করেছেন তিনি। অভিষেক ম্যাচে সেঞ্চুরি দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করেছিলেন এই কিউই। রাচিন এখন পর্যন্ত সেঞ্চুরি করেছেন ৩টি, হাফসেঞ্চুরি ২টি।

এবারের আসরে সর্বোচ্চ রানের হিসাবে দ্বিতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক ব্যাটার কুইন্টন ডি কক। ৮ ম্যাচে তিনি করেছেন ৫৫০ রান। ভারতের বিরাট কোহলি সমানসংখ্যাক ম্যাচে ৫৪৩ রান করে আছেন তিনে। ডেভিড ওয়ার্নার ৪৪৬ রান করেছেন।

এসএ-০৪/১১/১০ (স্পোর্টস ডেস্ক)