শ্বাস ছাড়লেই বাঁশির শব্দ!

টানা সাত দিন ধরে শ্বাসনালীর ডানদিকে ফুসফুসের গোড়ায় বিধেছিল ২ সেণ্টিমিটার লম্বা বাঁশি। শ্বাস ছাড়লেই হচ্ছিল বাঁশির শব্দ। দিশেহারা অবস্থা ছিল বাবা–মায়ের। বিভিন্ন হাসপাতাল ঘুরেও কোনও সুরাহা মেলেনি।

অবশেষে আশার আলো দেখাল কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের ইএনটি বিভাগ। ১২ জানুয়ারি পাঁচ বছরের সরিফুল গাজির এই বিপত্তি ঘটে। বন্ধুদের সঙ্গে মাঠে খেলতে গিয়ে।

বৃহস্পতিবার রাতে প্রবল শ্বাসকষ্ট শুরু হয় তার। বিলম্ব না করে দক্ষিণ চব্বিশ পরগণায় কুলতলির বাসিন্দা ইকবাল গাজি ও সামিনা গাজি তাঁদের সন্তানকে নিয়ে শুক্রবার বেলা ১২টায় ছুটে আসেন হাসপতালের জরুরি বিভাগে। সেখান থেকে ইএনটির বর্হিবিভাগে দেখান। চিকিৎসকরা তৎক্ষণাৎ অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। ইএনটি বিভাগের অ্যাসিসট্যান্ট প্রফেসার অস্ত্রোপচার করে বাঁশিটি বের করেন।শিশুটি আপাতত স্থিতিশীল, জানান বিভাগীয় প্রধান ডাঃ রামানুজ সিনহা।

দীপ্তাংশু বলেন,‘‌শিশুটি যখন আসে তখন ঝিমিয়ে পড়েছিল, শ্বাসকষ্ট হচ্ছিল। শ্বাস ছাড়া মাত্রই বাঁশির আওয়াজ শোনা যাচ্ছিল। সিটি স্ক্যান করে দেখি ডান শ্বাসনালীতে ঢুকে গিয়ে ফুসফুসের কাছে গেঁথেছিল। এমনকি ফুসফুসের কিছুটা অংশ চুপসে গিয়ে কার্যক্ষমতা ব্যহত হচ্ছিল।

আমরা দ্রুত রিজিড ব্রঙ্কোস্কোপির সাহায্যে শ্বাসনালী থেকে খুব সাবধানতার সঙ্গে ধীরে ধীরে বাঁশিটি বের করি। আর কিছুদিন দেরি হলে মৃত্যুও ঘটতে পারত।’‌ চিকিৎসক এসএন ব্যানার্জি, তুষার চক্রবর্তী, রাজর্সিক রাহা অস্ত্রোপচারের সহায়তায় ছিলেন। তাঁরা জানান, ফুসফুসের যে অংশে বাঁশি আটকেছিল সেখানে জল জমে সংক্রমণ ছড়াতে শুরু করেছিল। এখন তা নিয়ন্ত্রণে।

এসএইচ-০৩/১৯/১৯ (অনলাইন ডেস্ক, তথ্য সূত্র : আজকাল)