পাবজি খেলে ১০ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী গ্রেফতার!

পাবজি খেলে ১০

প্লেয়ার আননোওন’স ব্যাটল গ্রাউন্ড বা পাবজি বর্তমানে সারাবিশ্বে ইন্টারনেটে সবচেয়ে জনপ্রিয় গেম। বর্তমানে বাংলাদেশসহ সারা বিশ্বে কয়েক কোটি মানুষ এই গেমে আসক্ত।

সম্প্রতি পাবজি খেলার ‘অপরাধে’ ১০ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে গ্রেফতার করেছে ভারতীয় পুলিশ।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বুধবার পশ্চিম গুজরাট থেকে তাদের গ্রেফতার করা হয়। গত সপ্তাহে গেমটি খেলার বিষয়ে সরাসরি নিষেধাজ্ঞা জারি করেছে স্থানীয় প্রশাসন। তাদের মতে, এই গেমে আসক্তদের ‘আচার-আচরণ এবং কথাবার্তায়’ গেমের বিশেষ প্রভাব পরিলক্ষিত হয়।

স্থানীয় এক পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে বৃহস্পতিবার (১৪ মার্চ) এএফপি জানায়, ওইদিনই গ্রেফতারের পর তাদের জামিনে ছেড়ে দেওয়া হয়।

আরেক পুলিশ কর্মকর্তা রোহিত রাভাল ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, ‘গেমটি প্রচণ্ড আসক্তিপূর্ণ এবং অভিযুক্তরা ওই খেলায় খুবই নিমগ্ন হয়ে পড়েছিল।’

উল্লেখ্য, বিশ্বজুড়ে ১০০ মিলিয়নেরও বেশি ডাউনলোড হওয়া গেমটি এখন পর্যন্ত কেবল ভারতের গুজরাটেই নিষিদ্ধ করা হয়েছে। সম্প্রতি গেমটিকে ‘ঘরে ঘরে শয়তান’ হিসেবে আখ্যা দিয়েছেন দেশটির এক কেন্দ্রীয় মন্ত্রী।

অভিভাবক ও শিক্ষকরা মনে করেন, গেমটি হিংস্রতার প্ররোচণা দেয় এবং পড়াশোনা থেকে শিক্ষার্থীদের দূরে সরিয়ে রাখে।

প্রসঙ্গত, বিখ্যাত বই এবং মুভি সিরিজ ‘দ্য হাঙ্গার গেমস’ এর আদলে নির্মিত ‘পাবজি’ গেমটি ফ্রি-তেও ডাউনলোড করা যায় এবং গেমে অংশ নেওয়া খেলোয়াড়রা পরস্পরের বিরুদ্ধে ভার্চুয়ালি মরণ-খেলায় মেতে ওঠেন।

আরএম-১১/১৫/০৩ (অনলাইন ডেস্ক)