গাধার দুধের এক কেজি চিজের দাম ৭৯ হাজার টাকা

চিজ স্যান্ডুইচ, চিজ বার্গার থেকে শুরু করে চিজ দিয়ে অনেক রকমই খাবার তৈরি করা হয়। তাই বলে সেই চিজের দাম যদি হয় প্রতি কেজি ৭৯ হাজার টাকা! তাহলে তা আর ক’জনই খেতে পারেন। তবে এটা কোনো সাধারণ চিজ নয়, এ চিজ তৈরি করা হয় গাধার খাঁটি দুধ দিয়ে।

অবিশ্বাস্য মনে হলেও সত্যই ৭৯ হাজার টাকা কেজি ধরে বিক্রি হচ্ছে এ চিজ। তবে এ চিজ সব জায়গায় পাওয়া যায় না। সার্বিয়ার সেরা চিজ প্রস্তুতকারী স্লোবোদান সিমিচ (Slobodan Simic) এটি তৈরি করে।

বলকান প্রজাতির গাধার দুধ দিয়ে তৈরি এ চিজ ঘন, সাদা আর গন্ধও বেশ কড়া। জানা গেছে, উত্তর সার্বিয়ার জাসাভিচার এলাকার একটি খামারে দুই শতাধিকরও বেশি বলকান গাধার দুধ থেকে বছরে প্রায় ১৫ কেজি চিজ তৈরি হয়। এ চিজ মূলত সেখানে যাওয়া পর্যটকরা কিনেন।

এ চিজ প্রস্তুতকারী স্লোবোদান সিমিচের দাবি, বলকান গাধার দুধ থেকে তৈরি চিজ উচ্চ পুষ্টি আর ঔষধিগুণ সম্পন্ন। অ্যালার্জি, হাঁপানি বা ব্রঙ্কাইটিসের মতো অসুখ নিয়ন্ত্রণে রাখতে এ চিজ কাজ করে।

বলকান গাধার দুধ থেকে চিজ ছাড়াও প্রসাধনী তৈরি হয়। স্লোবোদান সিমিচ জানান, বলকান গাধা দিনে ১ লিটারেরও কম দুধ দেয়। তাছাড়া বলকান গাধার দুধে ‘কেসিন’ নামের প্রোটিনের পরিমাণ খুবই কম থাকে। তাই এ দুধ দিয়ে চিজ তৈরি করা বেশ কঠিন। তবে সমস্যা যাই থাকুক না কেন, চিজের দামটাও বেশ।

এসএইচ-১১/০৩/১৯ (অনলাইন ডেস্ক)