যশোরে ছেলেকে হত্যা, সৎ বাবাসহ দুইজনের মৃত্যুদণ্ড

ফাইল ছবি

যশোর সদর উপজেলার ঘোড়াগাছা গ্রামের শিশু ইমরান হত্যা মামলায় তার মায়ের দ্বিতীয় স্বামীসহ দু’আসামির মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। বুধবার দুপুরে বিশেষ জজ আদালতের বিচারক মোহাম্মদ ফারুক হোসেন এ রায় দেন। একই সঙ্গে এ মামলার অপর দুই আসামিকে বেকসুর খালাস দেয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্তরা হলেন- ঘোড়াগাছা গ্রামের আন্দাউল্লাহ আজিজের ছেলে সবদুল ও আব্দুল মজিদের ছেলে আব্দুল হাকিম। খালাসপ্রাপ্তরা হলেন- একইগ্রামের দাউদ মোড়লের ছেলে ইদ্রিস আলী ও খোড়া কাশেমের ছেলে ইকবাল হোসেন।

বিশেষ জজ আদালতের পিপি এসএম বদরুজ্জামান পলাশ জানান, ২০০১ সালের ২৪ এপ্রিল খুন হয় শিশু ইমরান (১২)। তার বাবার সঙ্গে মা কহিনূর বেগমের বিবাহ বিচ্ছেদ হয়। পরে সবদুলকে বিয়ে করেন কহিনূর। বিয়ের পর থেকে প্রথম ঘরের সন্তান ইমরানকে নিয়ে কহিনূর বেগমের সঙ্গে তার দ্বিতীয় স্বামী সবদুলের প্রায়ই ঝগড়া বিবাদ হতো।

ঝগড়ার সময় সবদুল একাধিকবার ইমরানকে হত্যার হুমকি দেয়। কহিনূর বেগম সন্তানের নিরাপত্তার কথা চিন্তা করে সবদুলের সঙ্গে বিবাহ বিচ্ছেদ ঘটায়। এতে ক্ষিপ্ত হয় সবদুল।

বিচ্ছেদের প্রায় ৭ মাস পর ২০০১ সালের ২৪ এপ্রিল বিকেলে ইমরান খেলা করতে বের হয়ে আর বাড়ি না ফেরায় তার নানার বাড়ির লোকজন খোঁজাখুঁজি শুরু করে। একপর্যায়ে গ্রামের কুদ্দুস মোল্লার পানের বরজের পাশ থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। ইমরানের নানা হায়াৎ আলী মল্লিক এ ঘটনায় সবদুল, আব্দুল হাকিম, ইদ্রিস আলী ও ইকবাল হোসেনকে আসামি করে যশোর কোতোয়ালি থানায় হত্যা মামলা করেন।

পিপি আরও জানান, দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে বুধবার বিশেষ জজ আদালতের বিচারক আসামি সবদুল ও আব্দুল হাকিমকে মৃত্যুদণ্ড ও ২০ হাজার টাকা করে জরিমানার আদেশ দেন। এছাড়া ইদ্রিস আলী ও ইকবাল হোসেনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের বেকসুর খালাস দেন। রায় ঘোষণা শেষে দণ্ডপ্রাপ্ত আব্দুল হাকিমকে কারাগারে পাঠানোর এবং সবদুল পলাতক থাকায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির নির্দেশ দেন বিচারক।

বিএ-০৬/০৩-০৭ (আঞ্চলিক ডেস্ক)