মানুষ আর সাপ কেউ কাউকে ভয় পায় না !

ভারতের কিছু কিছু রাজ্যে হিন্দু সম্প্রদায়ের মানুষেরা সাপকে ঈশ্বরের স্থানে বসান। অনেকেই সংস্কারের বশে সাপকে দুধ-কলা দিয়ে পুজোও করেন। মহাদেব বা মা মনসার সঙ্গে সাপের নিবিড় সম্পর্ক এই ভেবে গৃহস্থের সুখ-শান্তির জন্য সাপের পুজো করেন অনেকেই।

কিন্তু জ্যান্ত সাপ যদি সামনে এসে যায়! ফনা তুলে দাঁড়ায় ! প্রায় প্রত্যেকেরই ঘাম ছুটে যায়। প্রাণে বাঁচতে হয় সে জায়গা ছেড়ে পালান না হলে পাল্টা আঘাতে লাঠিপেটা করে করুণ মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হয় সেই সাপকে। কিন্ত ব্যতিক্রম ভারতের মহারাষ্ট্রের শ্বেতফল গ্রাম এক অন্যণ নজির গড়ে তুলেছে গ্রামবাসি।

এ গ্রামের মানুষ আর সাপেদের মধ্যে অবাক এক সহাবস্থান। এখানে মানুষ বা সাপ কেউ-ই একে অপরকে ভয় পায় না। অত্যন্ত বিষধর সাপ স্বাধীন ভাবে গৃহস্থের বাড়িতে ঘুরে বেড়ায়! ঠিকই পড়ছেন। এটাই ভারতের একমাত্র গ্রাম যেখানে এমন নজির গড়ে উঠেছে এবং সাপে কামড়ে এখনও পর্যন্ত কোনও মৃত্যুও ঘটেনি এই গ্রামে।

মহারাষ্ট্রের সোলাপুর জেলার কারমালা তালুকের একটি গ্রাম শেতফল। যার ভ’মির পরিমান প্রায় ১ হাজার ৭০০ হেক্টর এলাকা জুড়ে রয়েছে গ্রামটি। ২০১১ আদমসুমারি অনুযায়ী, এই গ্রামে মোট পরিবারের বসবাস ছিলো ৫শত ১৭ । আর জনসংখ্যা ২ হাজার ৩ শত ৭৪ জন।

পুণে থেকে মাত্র দু’শত কিলোমিটার দূরে রয়েছে এই গ্রামটি। শুষ্ক জলবায়ুর কারণে নানা প্রজাতির সাপেদের বসবাসের আদর্শ জায়গা এই গ্রামের অধিবাসিরা মনে করেন।

এসএইচ-১৮/২৪/১৯ (অনলাইন ডেস্ক)