প্রাচীন শহরের সন্ধান মিলেছে ১৩ হাজার ফুট উচ্চতায়

ইনকাদের পরিত্যক্ত শহর মাচুপিচু থেকে আরও পাঁচ হাজার ফুট উঁচুতে এক প্রাচীন শহরের সন্ধান পেয়েছেন ইতিহাসবিদরা। পেরুতে অবস্থিত আন্দিজ পর্বতমালায় এ শহরের খোঁজ মিলেছে।

লেসার এবং রেঞ্জিং প্রযুক্তি ব্যবহারে ইনকা সভ্যতার আগের এ শহরের খোঁজ পেয়েছেন তারা। এত উচ্চতায় কী ভাবে মানুষ বাস করত তা ভাবিয়ে তুলেছে ইতিহাসবিদদের। কারণ, যাতায়াত যেমন দুরূহ, তেমনই এতো উঁচুতে বড় গাছও তেমন নেই। পাহাড়ের মাথা ঝোপঝাড়ে ভর্তি। এমন অবস্থায় সূর্যতাপ সহ্য করা কষ্টকর। ইতিহাসবিদরা এ উচ্চতায় স্তম্ভ, বসবাসের ঘর এবং বড় প্রাচীরের মতো দেওয়ালের ধ্বংসাবশেষ উদ্ধার করেছেন।

তাদের অনুমান, মাচুপিচু শহর গড়ে ওঠার আগে এটাই ছিল ইনকাদের বাসস্থান। পরে পাঁচ হাজার ফুট নীচে ইনকা সভ্যতার অন্যতম প্রধান শহর মাচুপিচু গড়ে ওঠে। খোঁজ পাওয়া এই শহরকে তাই ইনকা পূর্ববর্তী সভ্যতা বলা হচ্ছে। তবে, মাচুপিচুর ঠিক কত বছর আগে এ শহর গড়ে উঠেছিলো, তা এখনও সঠিকভাবে নির্ণয় করা যায়নি বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

শহরের বয়স জানতে চলছে গবেষণা। পেরুর মাচুপিচু শহরে গড়ে উঠতে শুরু করে ১৪৫০ সাল নাগাদ ৯৭০ ফুট উচ্চতায়। ১৯১১ সালে আমেরিকার এক ইতিহাসবিদ প্রথম এ শহরকে সবার সামনে আনেন। তবে, খুব বেশি দিন শহরটি স্থায়ী হয়নি।

জানা যায়, মাচুপিচুর সব বাসিন্দা গুটি বসন্ত মহামারিতে মারা যান। সম্প্রতি সেখানে খোঁজ পাওয়া আরো উঁচু ওই প্রি-ইনকা শহরটি মাচুপিচুর মতো কোনও মহামারির শিকার হয়েছিল কি না তা জানার চেষ্টা করছেন ইতিহাসবিদরা।

এসএইচ-১৪/১৭/১৯ (অনলাইন ডেস্ক)