রাস্তায় কোরআন তিলাওয়াত শুনতে সাধারণ মানুষের ভিড় (ভিডিও)

বিশ্বব্যাপী নরওয়ে দেশটির পরিচিতি মধ্যরাতের সূর্যের দেশ বা নিশীথ সূর্যের দেশ হিসেবে। আর এ দেশটিতে যখন কোরআন অবমাননার ঘটনা ঘটেছিল তখন সারা বিশ্বের মুসলিমরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করছে, তখন সম্প্রীতি ও ভালোবাসার হাত বাড়িয়ে দিয়েছে নরওয়ের মুসলিমরা।

গত সপ্তাহে কোরআন অবমাননার মতো দুঃখজনক ঘটনার পর তারা নরওয়ের পার্কে সাউন্ড বক্সে কোরআনের তিলাওয়াত বাজিয়েছে। মুসলিমদের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে দেশটির সাধারণ মানুষ।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম ও সামাজিকমাধ্যম ইউটিউবে প্রকাশিত ছবি ও ভিডিওতে দেখা গেছে, নরওয়ের মুসলিমরা রাস্তায় রাস্তায় ফুল বিতরণ করছেন। এছাড়া পার্কে সাউন্ড বক্সে কোরআন তিলাওয়াত বাজানো হচ্ছে। কোরআন তিলাওয়াত শুনতে জড়ো হয়েছে বহু সাধারণ নরডিক।

গত সপ্তাহে নরওয়ের ‘ইসলামবিদ্বেষী’ সংগঠন ‘স্টপ ইসলামাইজেশন অব নরওয়ে’ (এসআইএন) ক্রিসচিয়ানসান্ড শহরে ইসলামবিরোধী বিক্ষোভের আয়োজন করে। এতে কোরআন অবমাননা ও তাতে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। পাকিস্তানি যুবক ওমর ইলিয়াস এ ঘটনার তাৎক্ষণিক প্রতিবাদ করেন এবং তাতে বাধা দেন।

ঘটনায় বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ মুসলিম বিশ্বে বিক্ষোভ ও প্রতিবাদ হয়। তারা এ ঘটনার উপযুক্ত বিচার ও আটক মুসলিম যুবকের মুক্তি দাবি করে এবং এ ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে সে ব্যাপারে নরওয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করে।

https://youtu.be/WZ5lC4EN7ww

এসএইচ-১৬/২৬/১৯ (অনলাইন ডেস্ক)