নরেন্দ্র মোদীর টুইটারে ৭ নারী

৮ মার্চ সকালে সবাইকে নারী দিবসের শুভেচ্ছা জানিয়ে মোদি টুইট করেন, যেমন ক’দিন আগে বলেছিলাম সেভাবেই আমি সাইন অফ করলাম। সারাদিন ধরে সাত জন মহিলা অর্জনকারীরা নিজেদের জীবন যাত্রার কথা শেয়ার করবেন ও হয়তো আপনাদের সঙ্গে মতের আদানপ্রদানও করবেন আমার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের মাধ্যমে।

ফুডব্যাঙ্ক ইন্ডিয়া’-র প্রতিষ্ঠাতা চেন্নাইয়ের স্নেহা মোহান্দোস প্রথম মহিলা হিসেবে প্রধানমন্ত্রী মোদির সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে নিজের অভিজ্ঞতা শেয়ার করেন।

তিনি লেখেন, ‘‘আপনারা চিন্তার জন্য খাদ্যের কথা শুনেছেন। এবার সময় এসেছে আমাদের দরিদ্রদের সুন্দর ভবিষ্যতের জন্য। হ্যালো আমি স্নেহা মোহান্ডোস। আমার মায়ের দ্বারা অনুপ্রাণিত। যিনি ঘরছাড়াদের মুখে খাবার তুলে দিতেন। আমি শুরু করেছি ফুড ব্যাঙ্ক ইন্ডিয়া।”

এরপর জানা যায় শ্রীনগরের এক মহিলা উদ্যোক্তার জীবনকাহিনী। টুইট করে তিনি জানান, ‘‘আমি সব সময়ই স্বপ্ন দেখি কাশ্মীরের ঐতিহ্যবাহী কারুকার্যকে পুনরুদ্ধার করতে। কেননা এর ফলে স্থানীয় মহিলারা ক্ষমতা পাবেন।’’

হায়দরাবাদের কল্পনা রমেশ একজন পেশাদার অন্দরসজ্জা স্থপতি। তিনি আগামী প্রজন্মের জন্য পানীয় জলের নিরাপত্তা সৃষ্টি করতে লড়াই চালিয়ে যাচ্ছেন। তিনি লিখেন, ‘‘ছোট প্রচেষ্টা থেকে বড় প্রভাব তৈরি হতে পারে। জল এক মূল্যবান উত্তরাধিকার যা আমরা পেয়েছি। পরবর্তী প্রজন্মকে বঞ্চিত করা উচিত নয়।”

ভারতের প্রধানমন্ত্রীর অ্যাকাউন্ট থেকে এভাবে আরও তিনজন মহিলা নিজেদের জীবন সংগ্রামের কথা জানাবেন।

এসএইচ-২৫/০৯/২০ (অনলাইন ডেস্ক)