মন্তব্যকারী পাদ্রী নিজেই করোনা আক্রান্ত

ইউক্রেনের রাজধানী কিভের বিখ্যাত অর্থোডক্স চার্চের প্রধান পাদ্রী প্যাট্রিয়ার্ক ফিলারেট সমলিঙ্গে বিয়ের কারণেই করোনা ছড়িয়েছে বলে মন্তব্য করে আলোচনায় আসেন। এবার তিনি নিজেই করোনায় আক্রান্ত হয়েছেন। গত ৪ সেপ্টেম্বর এক ফেসবুক পোস্টে চার্চের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

৮ সেপ্টেম্বর এক বিবৃতিতে চার্চের পক্ষ থেকে বলা হয়, প্যাট্রিয়ার্ক ফিলারেট বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। যারা ফিলারেটের সুস্বাস্থ্যের জন্য প্রার্থনা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ফিলারেট।

বিবৃতিতে আরো বলা হয়, পাদ্রী ফিলারেটের অবস্থা স্থিতিশীল রয়েছে। তার চিকিৎসা অব্যাহত রয়েছে। সবাই তার স্বাস্থ্যের উন্নতির জন্য প্রার্থনা করবেন ঈশ্বর যেন তাকে দ্রুত সুস্থ করে দেন।

এর আগে, চলতি বছর মার্চ মাসে করোনা নিয়ে মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন ৯১ বছরের এই পাদ্রী। ইউক্রেনের একটি টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, করোনা সংকটের জন্য মানুষ নিজেই দায়ী। মানবজাতির পাপের জন্যই তাদের শাস্তি দিচ্ছেন সৃষ্টিকর্তা। সমলিঙ্গে বিয়ের কারণেই নাকি করোনা ছড়িয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

সাক্ষাৎকারে ফিলারেট বলেন, মনুষ্যত্বের পাপের কারণেই এই শাস্তি দিয়েছেন ঈশ্বর। প্রথমেই আমি বলতে চাই সমলিঙ্গে বিয়ের কথা।‌ তার এই কথাতেই স্পষ্ট হয়, করোনাভাইরাস ছড়ানোর জন্য সমলিঙ্গে বিয়েকেই দায়ী করছেন তিনি।

এমন মন্তব্যের পরে গোটা বিশ্বজুড়েই বিতর্কের ঝড় ওঠে। নিজের দেশেও সমালোচনার মুখে পড়েন ফিলারেট। ইউক্রেনের এলজিবিটিকিউ গ্রুপের সদস্যরা এই মন্তব্যের কারণে তার বিরুদ্ধে মামলা করেন। মামলায় বলা হয়, এমন মন্তব্যে ঘৃণা ও বৈষম্য বাড়তে পারে। তাই এমন মন্তব্য করার কারণে ফিলারেটকে ক্ষমা চাইতে হবে।

এসএইচ-০৬/১২/২০ (অনলাইন ডেস্ক)