ভাইবোনদের সম্মিলিত বয়স ১ হাজার বছরের বেশি

একই পরিবারে তারা ১২ জন ভাইবোন। আর তাদের সবাই এখনো বেঁচে আছেন। একই পরিবারের এই ১২ জন ভাইবোনের মোট বয়সের সম্মিলিত বছর এক হাজার ৪২ বছর যেখানে কনিষ্ঠ জনের বয়স ৭৫ বছর।

কানাডার ডি ক্রুজ পরিবারের এই ১২ জন ভাইবোনের সম্মিলিত বয়স এক হাজার ৪২ বছরের বেশি হওয়ায় সেটি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড গড়েছে।

গিনেস ওয়ার্ল্ডের খবরে বলা হয়েছে, ডি ক্রুজ পরিবারের ১২ ভাইবোনের বয়স ৭৫ থেকে ৯৭ বছর বয়সের মধ্যে। গত ১৫ ডিসেম্বর যখন তাদের যৌথ বয়স হিসাব করা হয়, তখন তা দাঁড়ায় এক হাজার ৪২ বছর ৩৬৫ দিন। সম্মিলিত সর্বোচ্চ বয়সের জন্য তাদের বিশ্ব রেকর্ড দেওয়া হয়।

লন্ডনে বসবাসকারী এই পরিবারের সবচেয়ে কনিষ্ঠ সদস্য ৭৫ বছর বয়সী জেনিয়া কার্টার জানান, তার সবচেয়ে বড় ভাইবোন এখনও সুস্থ আছেন।

দ্য লন্ডন ফ্রি প্রেসকে কার্টার বলেন, ‘আমি সবসময় গিনেস রেকর্ডকে বিশ্বের সবচেয়ে লম্বা বা সবচেয়ে খাটো ব্যক্তি বা এ রকম কিছুর রেকর্ড বলে মনে করতাম। কিন্তু অবাক করার বিষয় হলো, তারা এমনকি আমাদের এই বিষয়টিকেও গণনা করেছেন। খুবই উত্তেজনাপূর্ণ একটি ব্যাপার এটি। আমার সকল ভাইবোনকে জীবিত রাখার জন্য আমি সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞ।’

কার্টার এবং তার ভাইবোনরা পাকিস্তানে বেড়ে উঠেছেন। তাদের সবচেয়ে বড় ভাই প্রথমে কানাডায় চলে এসেছিলেন, এরপর পরিবারের বাকি সদস্যরাও চলে আসেন।

কার্টার বলেন, তাদের এক ভাইবোন বর্তমানে ক্যালিফোর্নিয়ায় এবং অন্যজন সুইজারল্যান্ডে বসবাস করছেন। কিন্তু বাকিরা এখনো কানাডায় রয়েছেন। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের প্রয়োজনে সম্প্রতি তারা একত্রিত হয়েছিলেন।

এসএইচ-০৬/৩১/২০ (অনলাইন ডেস্ক)