মা মারা গেছে, কুকুরের দুধপানেই বাড়ছে বিড়াল ছানা

টাঙ্গাইলের সখিপুরে কুকুরের দুধ খেয়ে বেড়ে উঠছে বিড়াল ছানা। দুটি ছানা প্রসবের পর মারা যায় মা বিড়ালটি। এরপর দুধপানের অভাবে মারা যায় একটি ছানা। দুধের অভাবে ছটফট করতে থাকে বেঁচে থাকা ওই বিড়ালের ছানাটি।

এমন সময় প্রকৃতির খেয়ালে সেখানে ছুটে আসে একটি কুকুর। সেই কুকুরটির দুগ্ধপান ও মাতৃস্নেহ বেড়ে উঠছে ছানাটি। এভাবেই জীবনধারণ করে ধীরে ধীরে সুঠাম হচ্ছে মা হারা বিড়াল ছানাটি।

বিরল এ ঘটনাটি ঘটেছে, টাঙ্গাইলের সখীপুর উপজেলার কাকড়াজান ইউনিয়নের দুর্গাপুর গ্রামে পল্লী চিকিৎসক শ্রী আশিষ চন্দ বর্মনের বাড়িতে। এমন দৃশ্য দেখে অবাক হয়েছেন স্থানীয় মানুষজনও।

সরেজমিনে দেখা যায়, মা হারা একটি বিড়াল ছানাকে দুধ খাওয়াচ্ছে একটি কুকুর। যেন মায়া-মমতা সব কিছু দিয়েই আঁকড়ে ধরে রেখেছে কুকুরটি। বিড়াল ছানাটিও পরম আগ্রহে কুকুরের দুধ পান করছে সংকোচহীনভাবে।

বাড়ির মালিক আশিষ চন্দ্র বলেন, মমতাময়ী কুকুরটা অনেক দিন যাবত এভাবেই বিড়াল ছানাটাকে বুকের দুধ দিয়ে আসছে। এতে ধীরে ধীরে বেড়ে উঠছে বিড়াল ছানাটি। এ ঘটনা জানাজানি হওয়ার পর স্থানীয় লোকজনসহ দূরদূরান্ত থেকে অনেকেই আসছেন কুকুর আর বিড়াল ছানাটিকে একনজর দেখতে।

এদিকে স্থানীয়রা জানান, কুকুর আর বিড়ালের মধ্যে এমন সম্পর্ক হয় এটা কখনও দেখিনি। সত্যিই বিষয়টি অবাক হওয়ার মতো। মানুষ মানুষের জন্য মানবিক হয়। একজন আরেকজনের জন্য অনেক কিছুই করে এটা জানা ছিল। তবে কোনো কুকুর একটি বিড়াল ছানাকে দিনের পর দিন দুধ খাইয়ে এভাবে স্নেহ ভালোবাসা দিয়ে আগলে রাখে এটা জানা ছিল না।

অন্যরকম মমতা ও ভালোবাসা দুই প্রাণীর মধ্যে গড়ে উঠেছে। কুকুরটি এভাবে বিড়াল ছানাকে দুধ না খাওয়ালে হয়তো বিড়াল ছানাটিতে বাঁচানো যেতো না। কুকুর-বিড়ালের মধুর সম্পর্কের বিষয়টি বিরল। এ থেকে আমাদের অনেক কিছুই শিক্ষণীয় রয়েছে – বলছেন অনেকেই।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল জলিল বলেন, বিড়াল কুকুরের সম্পর্ক সতিনের মতো হলেও ব্যতিক্রম ঘটনা ঘটেছে। কুকুর বিড়াল ছানাটিকে যেভাবে মাতৃস্নেহ দিয়ে দুধ খাওয়াচ্ছে। বিষয়টি সত্যিই অবাক হওয়ার মতো। তবে এক্ষেত্রে বিড়াল ছানা বা কুকুরের কোনো সমস্যা হবে না বলেও জানান তিনি।

এসএইচ-২৮/০২/২১ (অনলাইন ডেস্ক)