পরিত্যক্ত জমি খুঁড়ে ৪০ লাখ টাকার হীরা পেলেন ৪ শ্রমিক!

অধ্যবসায় সফলতা এনে দেয় সেটি আবারও প্রমাণ করলেন ভারতের মধ্যপ্রদেশের চার শ্রমিক। গত ১৫ বছর ধরে ভাগ্য পরিবর্তনে খনিতে হীরা খোঁজ করেছেন। অবশেষে সম্প্রতি ৮.২২ ক্যারেটের এক টুকরো হীরা খুঁজে পেয়েছেন তারা, যার বর্তমান বাজার মূল্য প্রায় ৪০ লাখ টাকা।

ভারতের মধ্যপ্রদেশ হীরা-পান্না খনির জন্য বিখ্যাত। মধ্যপ্রদেশের খনিজসমৃদ্ধ হিরাপুর তাপারিয়া এলাকায় একের পর এক জমি লিজ নিয়েছিলেন চার শ্রমিক। তাদের ধারণা ছিল এসব জমি থেকে কোনো একদিন ঠিকই হীরা খুঁজে পাবেন। এভাবে কেটে গিয়েছে ১৫ বছর, কিন্তু সাফল্য পাননি তারা।

চার শ্রমিকের একজন রঘুবীর প্রজাপতি জানান, তিনি আগে খনিতে কাজ করতেন। সেই অভিজ্ঞতা থেকেই তারা ছোট ছোট পরিত্যক্ত খনি লিজ নিতেন। তারা জানতেন এ ধরনের খনিতে হীরা পাওয়ার সম্ভাবনা আছে। কিন্তু প্রতি বারই খালি হাতে ফিরতে হয়েছে তাদের।

তবে চলতি বছরের শুরুতেই হীরাপুরে একটি জমি লিজ নেন তারা। গত ছয় মাস ধরে সেই খনিতে হীরা খুঁজে চলেছেন তারা। এবার তাদের হতাশ হতে হয়নি। এই জমিতে খুঁজে পেয়েছেন ৮.২২ ক্যারেটের হীরা।

এদিকে, হীরা পাওয়ার ঘটনায় শোরগোল পড়ে যায় পান্না জেলায়। জেলা প্রশাসক সঞ্জয়কুমার মিশ্র গণমাধ্যমকে জানান, হীরাটি নিলামে তোলা হবে। নিলামে যে টাকা পাওয়া যাবে তার উপর রয়্যালটি এবং কর কাটার পর বাকি টাকা তুলে দেওয়া হবে চার শ্রমিকের হাতে।

এসএইচ-২৩/১৫/২১ (অনলাইন ডেস্ক)