বিয়ের ১৭ বছরেও সুখ পাননি, দিলেন ডিভোর্স পার্টি

যুক্তরাজ্যে ৪৫ বছর বয়সী এক নারী বিবাহ বিচ্ছেদ ঘটিয়ে সেই খুশিতে একটি পার্টি দিয়েছেন। দীর্ঘ ১৭ বছরের বিবাহিত জীবনের ইতি টেনে তিনি নিজেকে এখন ‘মুক্ত’ মনে করেছেন।

পেশায় হিসাবরক্ষক ওই নারীর নাম সোনিয়া। তিনি তার পরিবার ও বন্ধুদের সেই পার্টিতে দাওয়াত করেন। পার্টিতে দুই সন্তানের জননী সোনিয়াকে রঙিন পোশাকে বেশ প্রাণবন্ত দেখা যায়। তিনি তার অথিতিদেরও রঙিন ও জাকজঁমকপূর্ণ পোশাক পরে আসতে বলেছিলেন।

তিনি চেয়েছিলেন পার্টির থিমটি তার ব্যক্তিত্বের সাথে মিলে যাক। তিনি বলেছিলেন, তার বিবাহ তাকে নিস্তেজ করে দিয়েছে এবং শুরু থেকেই সে জানতেন যে তারা একে অপরের জন্য উপযুক্ত নয়।

সোনিয়া ২০০৩ সালে ভারতে বিয়ে করেছিলেন। কিন্তু কয়েক বছর পরে, তিনি বুঝতে পেরেছিলেন যে তিনি সুখী নন। তা সত্ত্বেও তিনি বছরের পর বছর ধরে সম্পর্ককে আঁকড়ে ধরার চেষ্টা করেছিলেন।

ডিভোর্সের বিষয়ে কথা বলতে গিয়ে সোনিয়া বলেন, যখন আমি আমার পরিবারকে আমার সিদ্ধান্তের কথা বলেছিলাম, তখন আমার পরিবারের পক্ষ থেকে কোনো সমর্থন ছিল না। কিন্তু আমার বন্ধু এবং আমার দুই ছেলে মিখল এবং শে আমার সিদ্ধান্তকে পূর্ণ সমর্থন দিয়েছে।

৪৫ বছর বয়সী সোনিয়া বলেছিলেন, তিনি এশিয়ান সিঙ্গেল প্যারেন্ট নেটওয়ার্ক থেকেও সাহায্য পেয়েছিলেন। তিনি যে ডিভোর্স পার্টি আয়োজন করেছিলেন তা ছিল তার বাবা-মাকে দেখানো; যারা শেষ পর্যন্ত তার সিদ্ধান্তকে সমর্থন করেছিলেন।

বিবাহবিচ্ছেদ প্রক্রিয়া ২০১৮ সালে শুরু হয়েছিল। কিন্তু এটি তিন বছর ধরে টানা ছিল। অবশেষে অনেক আলোচনা, আদালতে উপস্থিতি, বিচার এবং মতবিরোধের পরে বিবাহবিচ্ছেদ চূড়ান্ত হয় এবং তার বিবাহ আনুষ্ঠানিকভাবে শেষ হয়।

সোনিয়া বলেন, মানুষ সাধারণত বিশ্বাস করে যে বিবাহবিচ্ছেদের পরে কোনো জীবন নেই এবং এর পরে আপনার জীবন শেষ হয়। কিন্তু আসলে আমার সবেমাত্র শুরু হয়েছে।

আমি এ বছরগুলোতে অনেক কিছু শিখেছি এবং অনেক শক্তিশালী ব্যক্তি হয়েছি। আমি সবসময় চেয়েছিলাম পুরনো আমাকে ফিরে পেতে। আমি এখন মুক্ত মনে করি।আমি যেন কারাগার থেকে বেরিয়ে আসতে পেরেছি এবং এখন আমি সত্যিই আমার সেরা জীবন যাপন করছি।

এসএইচ-০৫/২৩/২১ (অনলাইন ডেস্ক)