সাপের দাম কোটি টাকা

গায়ের রঙ পোড়া ইটের মতো। রেড স্যান্ড বোয়া নামের সাপ মূলত দেখা যায় ভারতের উত্তরপ্রদেশের মেরঠের হস্তীনাপুর থেকে গড়মুক্তেশ্বর সংলগ্ন এলাকায়।

শান্ত স্বভাবের এ সাপ আন্তর্জাতিক বাজারে অত্যন্ত মূল্যবান। একটা সাপের এক কোটি টাকা পর্যন্ত দাম উঠতে পারে। দামের কারণে এ সাপের চোরাচালানও বিপুল পরিমাণে হয় বিশ্বজুড়ে।

মূলত মাটির নিচেই বেশিরভাগ সময় থাকে রেড স্যান্ড বোয়া। সাপুড়েদের ভাষায়, এ সাপের কয়েকটি প্রজাতি রয়েছে। তবে এদের মধ্যে যে সাপগুলোর গায়ে হালকা হলুদ এবং লালের মিশ্রণ রয়েছে, সেগুলোই আন্তর্জাতিক বাজারে চড়া দামে বিক্রি হয়।

ভারতের উত্তরপ্রদেশ, বিহার, মধ্যপ্রদেশ এবং হরিয়ানা থেকে এ সাপ আন্তর্জাতিক বাজারে পাচার হয়ে যায়। ১৯৭২ সালে ভারত সরকার এ সাপকে ‘সংরক্ষিত প্রাণী’ হিসেবে ঘোষণা করে। এই সাপের বিপুল পরিমাণ দামের কারণ শুনলেও অবাক হতে হয়।

যৌনশক্তি বাড়ানোর ওষুধ বানাতে এ সাপের বিপুল চাহিদা রয়েছে। বয়সের ছাপ পড়বে না এমন গুণও আছে এ সাপের গ্রন্থিতে- এমন কথাও প্রচলিত রয়েছে।

এ ছাড়া এ সাপের মধ্যে ‘সৌভাগ্য বৃদ্ধি’র ক্ষমতা আছে, এমন বিশ্বাসও করেন মেরঠ এবং লখিমপুরখেরির বাসিন্দারা। এসব ছাড়াও এ সাপের চামড়া পার্স, জুতা, বেল্ট এবং জ্যাকেট তৈরিতেও কাজে লাগে।

এসএইচ-০৮/২৪/২১ (অনলাইন ডেস্ক)