হাঁড়িতে ভাসিয়ে শিশুকে পোলিও টিকা খাওয়ানো হলো!

লাগাতার বৃষ্টির কারণে বাড়ির চতুর্দিকেই পানি। কোথাও হাঁটুসমান আবার কোথাও কোমরসমান। তাই বলে তো আর পোলিও টিকাকরণ বাদ দেওয়া যায় না! তাই শিশু সন্তানকে হাঁড়িতে শুইয়ে, সেই হাঁড়ি পানিতে ভাসিয়ে পোলিও টিকা খাওয়াতে নিয়ে এলেন বাবা নিজামুদ্দিন মোল্লা।

ঘটনাটি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দক্ষিণ ২৪ পরগনা জেলায়। পানির মধ্যে হাঁড়িতে শিশুকে শুইয়ে খাওয়ানো হচ্ছে পোলিও টিকা। এমন কিছু ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে, মৌসুমি বায়ু এবং নিম্নচাপের দাপটে গত সপ্তাহেই প্রবল বৃষ্টিতে ভাসে পশ্চিমবঙ্গ রাজ্য। তার প্রভাব পড়ে দক্ষিণ ২৪ পরগনায়। পানির নিচে চলে যায় গ্রামের পর গ্রাম। বিঘা বিঘা জমির ক্ষেতও প্লাবিত হয়। বৃষ্টি থেমে গেলেও পানি নামেনি। এখনো পানি যন্ত্রণা সহ্য করতে হচ্ছে স্থানীয়দের। দিনযাপনই দুষ্কর হয়ে উঠেছে।

এই পরিস্থিতিতে সন্তানকে পোলিও টিকা খাওয়ানোর কথা তো ভাবাই যায় না। কিন্তু পোলিও টিকা না খাওয়ালে ক্ষতি হতে পারে সন্তানের, সেই আশঙ্কা করেই মা-বাবা শান্ত হতে পারছিলেন না।

সদ্য বাবা হওয়া নিজামুদ্দিন মোল্লা তাই কার্যত ঘরবন্দি। তারই মধ্যে রোববার (২৬ সেপ্টেম্বর) সকালে হাজির হন স্বাস্থ্যকর্মী। চিৎকার করে বলেন, পানির তলায় স্বাস্থ্যকেন্দ্র। বাইরে সন্তানকে নিয়ে এসো পোলিও টিকা খাওয়াব। অসহায় বাবা-মার মুখে হাসি ফোটে।

কোমর সমান পানি বাচ্চাকে ঘর থেকে বের করা দুষ্কর ঠিকই, তবু স্বাস্থ্যকর্মীর ডাক ফেরাতে পারেননি তিনি। উপস্থিত বুদ্ধির জোরে সন্তানকে হাঁড়িতে শুইয়ে পানি ভাসিয়ে স্বাস্থ্যকর্মীর কাছে নিয়ে যান বাবা। হাঁড়ির ভেতরে শুয়ে থাকা শিশুকে পোলিও টিকা খাওয়ান ওই স্বাস্থ্যকর্মী।

রাজ্যের স্বাস্থ্য কর্মকর্তা অজয় চক্রবর্তী সংবাদমাধ্যমকে জানান, সাধারণত মায়েরাই বাচ্চাদের পোলিও খাওয়াতে নিয়ে আসেন। সেখানে একজন বাবা দুর্যোগের মধ্যে এভাবে দায়িত্ব পালন করেছেন, এটা খুবই প্রশংসার।

স্বাস্থ্য কর্মকর্তা একই সঙ্গে বলেন, দুর্যোগ ঠেলে, কোমরসমান পানিতে দাঁড়িয়ে স্বাস্থ্যকর্মীরা যেভাবে পোলিও খাওয়ানোর কাজ করছেন, তাতে কোনো প্রশংসাই যথেষ্ট নয়। এদের জন্য গোটা স্বাস্থ্য অধিদপ্তর গর্বিত।

এসএইচ-১৮/২৭/২১ (অনলাইন ডেস্ক)