টিকার ২ ডোজ নিলে করোনা পরীক্ষা লাগবে না

যুক্তরাজ্যে পরিপূর্ণ টিকা নেওয়া ভ্রমণকারীরা ফেব্রুয়ারিতে স্বল্পকালীন অবকাশে যেতে পারবেন। এরপর ফিরে আসার পর তাদের করোনা পরীক্ষা করাতে হবে না।

এছাড়া করোনার বিধিনিষেধ ব্যাপকভাবে কমিয়ে আনার প্রস্তুতি নিচ্ছে দেশটির সরকার। এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ব্রিটিশ পরিবহনমন্ত্রী গ্র্যান্ট শ্যাপস। তার মতে, এতে পর্যটন শিল্প শক্তিশালী হবে ও পরিবারগুলোর ওপর অর্থনৈতিক চাপ কমবে।

তবে আগামী ২৬ জানুয়ারি করোনানীতিতে পরিবর্তনের ঘোষণা দেওয়া হবে। ১৫ দিনের মধ্যে করোনা নিয়ন্ত্রণের সব বিধিনিষেধ তুলে নিতে পারেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ।

গ্র্যান্ট শ্যাপসের একটি ঘনিষ্ঠ সূত্র বলছে, জানুয়ারির শেষে পরিপূর্ণ টিকা নেওয়া ভ্রমণকারীদের জন্য করোনা পরীক্ষা বাতিলের কথা ভাবা হচ্ছে।

এদিকে লকডাউনের বিধিনিষেধ ভঙ্গ করে ডাউনিং স্ট্রিটে মদের পার্টির আয়োজন করায় ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের পদত্যাগের দাবি জোরালো হচ্ছে।

শনিবার তার নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন বিরোধী দল লেবার পার্টির নেতা কেইর স্টার্মার। সাধারণ জনগণও সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের এমন আচরণের তীব্র সমালোচনা করেছেন।

সময়টা খুব একটা ভালো যাচ্ছে না বরিস জনসনের। বিতর্কিত পার্টি আয়োজনের খেসারত দিতে হচ্ছে এই রাজনীতিবিদকে। তাকে নিয়ে প্রতিদিনই নতুন নতুন তথ্য প্রকাশ করছে যুক্তরাজ্যের গণমাধ্যমগুলো।

এক প্রতিবেদনে ডেইলি মিরর জানিয়েছে, করোনাভাইরাস মহামারিতে সরকারি বিধিনিষেধ জারি থাকলেও ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিটে প্রতি শুক্রবার নিয়মিত পার্টির আয়োজন করা হতো।

পার্টি আয়োজনের কথা প্রকাশ্যে আসার পর থেকেই জনসনের পদত্যাগের বিষয়টি চাওড় হয়েছে। শনিবার সেই দলে যোগ দিয়ে বিরোধী দল লেবার পার্টির নেতা কেইর স্টার্মার বলেছেন, নেতৃত্ব দিতে ব্যর্থ হয়েছেন জনসন।

এসএইচ-০৩/১৬/২২ (অনলাইন ডেস্ক)