করোনা চিকিৎসায় ঘোড়ার কৃমিনাশক ওষুধ ব্যবহার

যুক্তরাষ্ট্রের আরকানসাসের একটি কারাগারে বন্দিদের করোনা চিকিৎসায় ঘোড়ার কৃমিনাশক ওষুধ ব্যবহার করা হয়েছে। এ ব্যাপারে একদল বন্দি আইনি ব্যবস্থা নিচ্ছেন। তারা বলছেন, অজান্তেই তাদের কোভিড চিকিৎসায় আইভারমেকটিন টিকা (ঘোড়ার কৃমিনাশক টিকা) দেওয়া হয়েছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, আইভারমেকটিনের সামান্য ডোজ মানবশরীরে ব্যবহারের অনুমোদন রয়েছে। কিন্তু তারা সতর্ক করেছেন, এটি কোভিড চিকিৎসার বিরুদ্ধে মোটেও ব্যবহার করা যাবে না। টিকাবিরোধী ও ষড়যন্ত্রকারীরা এই ওষুধকে ভ্যাকসিনের বিকল্প হিসেবে প্রতিষ্ঠা করার চেষ্টা করছেন।

বন্দিদের আইভারমেকটিন দেওয়া চিকিৎসকের দাবি, কোনো বন্দিকে এটি নিতে বাধ্য করা হয়নি।

অন্যদিকে বন্দিরের অভিযোগ, তারা জানতেন না তাদের কি দেওয়া হচ্ছে। কোভিড চিকিৎসার কথা বলে তাদের ওই ওষুধ দেওয়া হয়েছে।

আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়নের মামলার নথিতে বলা হয়েছে, করোনা আক্রান্ত বন্দিদের বলা হয়েছিল ওষুধটিতে ভিটামিন, অ্যান্টিবায়োটিক ও স্ট্রয়েডস রয়েছে। ওটা যে আইভারমেকটিন সে ব্যাপারে তাদের আগে থেকে অবহিত করা হয়নি। এর ফলে তারা ডায়রিয়া, পাকস্থলিজনিত নানা সমস্যায় পড়েছেন।

সংস্থাটি জানায়, কারাবন্দিদের সঙ্গে প্রতারিত করার অধিকার নেই। স্বাস্থ্য পরীক্ষা সাপেক্ষে তাদের চিকিৎসা পাওয়া উচিত। কারা কর্তৃপক্ষ এটি করতে ব্যর্থ হয়েছে এবং তাদের অবশ্যই জবাবদিহিতার আওতায় আনতে হবে।

এদিকে এ ঘটনায় কারা কর্তৃপক্ষ এখনও কোনো বিবৃতি দেয়নি।

গত বছর যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন জানিয়েছিল, করোনা প্রতিরোধে যেন কোনোভাবে আইভারমেকটিন নেওয়া না হয়। এটি পশুচিকিৎসার ওষুধ। কেউ কেউ এটিকে করোনার বিকল্প ওষুধ হিসেবে মনে করে অনুমোদন দিয়েছিল।

এসএইচ-২৮/১৮/২২ (অনলাইন ডেস্ক)