আইপিএলে নতুন দলে রশিদ খান

বিশ্বসেরা লেগ স্পিনার রশিদ খানকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পুরনো দল সানরাইজার্স হায়দরাবাদ ছেড়ে দিয়েছে এটি পুরনো খবর। তবে নতুন করে আফগান এই লেগ কিংবদন্তিকে কোন দল কিনে নেয় সেটি নিয়ে ছিল বিস্তর জল্পনা-কল্পনা।

অবশেষে সেটির উত্তরও পাওয়া গেল। ভারতীয় গণমাধ্যমসূত্রে জানা গেছে, রশিদ খান নাম লিখিয়েছেন আইপিএলের নতুন দল আহমেদাবাদে। উল্লেখ্য, আইপিএলের আগামী আসরে ১০টি দল অংশ নেবে। যেখানে এতদিন ছিল ৮টি দল। নতুন করে যুক্ত হয়েছে আহমেদাবাদ ও লক্ষ্মৌ।

নিলামের আগে প্রতিটি দলই তিনজন করে খেলোয়াড় কিনে নেওয়ার সুযোগ পাচ্ছে। আর সেটিকে কাজে লাগিয়েই এবার সেরা তিন ক্রিকেটারকে দলে ভিড়িয়েছে আহমেদাবাদ। তিন ক্রিকেটারের একজন বিদেশি ক্যাটাগরির রশিদ খান।

এছাড়া দেশি ক্যাটাগরি থেকে দুইজনকে নেওয়া হয়েছে। তারা হলেন- হার্দিক পান্ডিয়া ও শুভমান গিল। হার্দিক আগের আসরগুলোতে মুম্বাইয়ের হয়ে খেলেছিলেন। এছাড়া শুভমান ছিলেন কলকাতা নাইট রাইডার্সের খেলোয়াড়।

ভারতীয় ক্রিকেট বোর্ড আগেই ঘোষণা দিয়েছিল, ফ্র্যাঞ্চাইজিগুলো যে ৩ ক্রিকেটারকে ধরে রাখবে তাদের ক্রমানুযায়ী ১৫ কোটি, ১১ কোটি ও ৭ কোটি রুপি পারিশ্রমিক দিতে হবে। প্রথমবারের মত আইপিএলে নাম লেখানো আহমেদাবাদকেও তিন ক্রিকেটারের পারিশ্রমিক নির্ধারণ করতে হত এই ক্রম অনুযায়ী।

তবে আহমেদাবাদ রশিদকে দিচ্ছে ১৫ কোটি রুপি, যে পরিমাণ অর্থ পাবেন হার্দিকও। তবে অধিনায়কের দায়িত্ব পেতে পারেন হার্দিক। এছাড়া কলকাতা থেকে উড়িয়ে নেওয়া শুভমান গিলকে ৭ কোটি রুপি পারিশ্রমিক দেওয়া হবে।

এদিকে, করোনার নতুন ধরন ওমিক্রনের কারণে আসন্ন আইপিএল নিয়ে অনিশ্চয়তার মধ্যেই জনপ্রিয় ক্রিকেট লিগটির টাইটেল স্পন্সরশিপে বদল আসছে। চীনা মোবাইল প্রস্তুতকারক সংস্থা ভিভোর বদলে টাটা গ্রুপের দখলে যাচ্ছে লিগটি। আইপিএলের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল খোদ এমনটা জানিয়েছেন।

গভর্নিং বোর্ডের সঙ্গে এক বৈঠকের পর তিনি বলেন, ‘টাটা গ্রুপ আইপিএলের নতুন টাইটেল স্পন্সর হিসেবে আসছে। ভিভোর সঙ্গে আইপিএলের আরও কিছু দিন চুক্তি ছিল। তবে বাকি সময়ের জন্য টাটা টাইটেল স্পন্সরশিপের দায়িত্বে থাকছে।

জানা গেছে, চীনা কোম্পানিটির পক্ষ থেকেই স্পন্সরশিপ থেকে সরে দাঁড়ানোর কথা জানানো হয়েছিল। আর তারপরই আইপিএল কর্তৃপক্ষ টাটার হাতে দায়িত্ব তুলে দেয়। শোনা যাচ্ছে, আসন্ন টুর্নামেন্টের নাম হতে যাচ্ছে, ‘টাটা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ!’

এসএইচ-২৭/১৮/২২ (স্পোর্টস ডেস্ক)