যে পাখি এক কেজি পাথর খায়!

উচ্চতায় প্রায় ৩ মিটার, ১৫০-১৭০ কেজি ওজনের বিশালাকৃতির দেহ, বিশাল পাখা, ১০-১৬ ‍ফুট দীর্ঘ পা এবং সম্পূর্ণ পাখা মেলে ধরলে দৈর্ঘ্য প্রায় ৭ফুট বিশিষ্ট একটি পাখি।

যাকে বলা হয় বিশ্বের সবচেয়ে বড় পাখি। পাখিটির নাম উট পাখি। অনেকটা উটের মতো দেখতে বলে একে উট পাখি বলেই সম্বোধন করা হয়। পাখিটি উড়তে না পারলেও একে পাখি হিসেবেই অভিহিত করা হয়ে থাকে। বিশ্বের সবথেকে বড় পাখি বলা হয় উট পাখিকে।

বিভিন্ন জায়গায় পাখিটি বিভিন্ন নামে পরিচিত। কেউ একে কিউয়ি, রিয়া, কেসোয়ারি বা ইমু পাখি বলেও ডাকে। পাখিটির আয়ুষ্কাল ৪০ থেকে ৫০ বছর পর্যন্ত। সবথেকে অদ্ভুত হলো একটি উট পাখি তার পাকস্থলীতে ১কেজি পরিমাণ পাথর খেয়েও দিব্যি ছুটে বেড়াতে পারে। পাখিটির খাদ্যাভাস তালিকায় আছে বিভিন্ন শস্য দানা, এবং পোকামাকড়।

এদের দেহের অভ্যন্তরে পাকস্থলী রয়েছে ৩টি। উট পাখির ঠোঁট অনেক শক্ত। এরা দাঁত না থাকায় সম্পূর্ণ খাবার গিলে খায়। এদের হজমে সমস্যা হয় বলে এরা খাবার খাওয়ার সময় বেশ কিছু পাথর খেয়ে নেয়। উট পাখি প্রাকৃতিকভাবে আফ্রিকার বনাঞ্চলের প্রাণী। এদের দেখা মেলে অস্ট্রেলিয়া,আরব, আফ্রিকার উত্তর-দক্ষিণের সাভানা ও সাহেল অঞ্চলে।

প্রত্নতাত্ত্বিক দপ্তরের এক গবেষণায় জানা গেছে, পচিশ বছর আগে ভারতের রাজস্থান, মধ্যদেশ এবং গুজরাটে উটপাখির ৯২ শতাংশ জীনগত প্রমাণ মিলেছে। দৌড়ের বেগ প্রতি ঘন্টায় ৭০ কিলোমিটারের পাখিটি ‘পাখি’ পরিবারের অন্তর্ভূক্ত হলেও এরা ওড়ার ক্ষমতা থেকে বঞ্চিত।

এদের বিশাল পাখার জন্যই মূলত এরা উড়তে পারেনা। এটি ছাড়াও এদের না উড়তে পারার পেছনে আরো একটি বড় কারণ হলো এদের দেহের ওজন যা পাখার তুলনায় অনেক বেশি। উড়তে না পারলেও এরা ছুটতে পারে ভীষণ জোরে। এদের সবচেয়ে ভয়ংকর অস্ত্র হচ্ছে এদের পা। এদের পায়ের আঘাতে মানুষসহ মারা যেতে পারে যেকোন প্রাণি। বিশ্বের সবচেয়ে বড় ডিম হলো এই উট পাখির ডিম।

বিদেশে উটপাখির ডিম খাওয়ার প্রবণতা খুব বেশি। এতে প্রোটিনের পরিমাণ কম থাকলেও এতে আছে প্রচুর পরিমাণে আয়রন এবং ম্যাগনেসিয়াম। এবং এতে কোলেস্টেরলের মাত্রাও কম। বিশ্ববাজারে এই পাখির চামড়া, মাংস, পালক এবং ডিমের চাহিদা ব্যাপক। বর্তমান বিশ্বে এই পাখিটি লাভজনক ব্যবসায়ের মাধ্যম হয়ে দাঁড়িয়েছে।

এসএইচ-২৫/১৯/২২ (অনলাইন ডেস্ক)