শুধু লাইনে দাঁড়িয়েই দিনে আয় ১৮ হাজার টাকা!

সচরাচর বিভিন্ন কাজের জন্য লাইন ধরতে হয়। যেমন হোক সেটা মার্কেটে, ব্যাংকে বা ইলেকট্রিক বিল দিতে। আবার কখনও সিনেমা হলেও লাইন দিতে হয়। এছাড়া হাসপাতালেও রোগীদের সিরিয়ালের জন্য দাঁড়িয়ে লাইন ধরতে হয়।

তবে এই লাইন ধরাটা অনেকের কাছেই বিরক্তিকর আবার অনেকের এত সময় লাইনে দাঁড়িয়ে থাকাটাও কষ্ট হয়ে যায়। কিন্তু এমন এক ব্যক্তির কথা জানব যে কিনা লাইনে দাঁড়িয়েই প্রতিদিন আয় করেন ১৬০ পাউন্ড অর্থাৎ দেশি টাকায় প্রায় ১৮ হাজার টাকা।

ইংল্যান্ডের নাগরিক ৩১ বছরের ফ্রেডি বেকিট। ফ্রেডির কাজই হলো যারা লাইনে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়াতে চান না, তাদের হয়ে লাইনে দাঁড়িয়ে সার্ভিস দেয়া। যার জন্য তিনি প্রতি ঘণ্টায় নিয়ে থাকেন প্রায় ২০ পাউন্ড আর দিনে ১৬০ পাউন্ড।

কোনো দোকান থেকে কিছু কিনতে, টিকিট কাটতে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকেন তিনি। বিনিময়ে ভালো পারিশ্রমিকও পান। অনলাইন যুগ আসার পর লাইনে দাঁড়ানোর ব্যাপারটা খানিক কমেছে। তারপরও অনেকে অনলাইনে কাজ করতে পছন্দ করেন না। হাতের কাজ হাতে হাতে করাটাই তাদের পছন্দের।

কিন্তু সমস্যা হলো, একদল মানুষ এতই ব্যস্ত থাকেন যে অনলাইনের জটিলতা পছন্দ না হলেও লাইনে দাঁড়ানোর মতো সময়ও নেই তাদের কাছে। এরাই মূলত ফ্রেডির কাস্টমার। এছাড়া যাদের বয়স হয়েছে, সন্তান বা আত্মীয়স্বজন নেই কিন্তু তারা অর্থবান, তারাও ফ্রেডির কাস্টমার।

তাদের হয়েই মিউজিয়ামের টিকিট কাউন্টারে, থিয়েটার বা সিনেমা হলে, ট্রেনের-বিমানের টিকিট কাটার জন্য লাইনে দাঁড়িয়ে পড়েন ফ্রেডি। তবে কখনও কখনও অর্থবান তরুণদের হয়েও লাইনে দাঁড়ান তিনি। লাইনে দাঁড়ানো ছাড়াও ফ্রেডি একজন লেখক। এছাড়াও তিনি বিভিন্ন জায়গায় শ্রমিকের কাজও করেন।

ফ্রেডি বলেন, ‘আমি দিনে আট ঘণ্টা কাজ করি। প্রবীণ ধনী ব্যক্তিরা আমার কাস্টমার। কোথাও হয়তো চিত্র প্রদর্শনী চলছে, আমি লাইনে দাঁড়িয়ে তাদের জন্য টিকিট কেটে রাখি। তারা প্রদর্শনী শুরু হওয়ার সময় এসে আমার থেকে টিকিট সংগ্রহ করে নেন। বিনিময়ে আমার প্রাপ্য মিটিয়ে দেন।’

এসএইচ-০৯/২০/২২ (অনলাইন ডেস্ক)