ব্রিটিশ প্রধানমন্ত্রী পদত্যাগ না করার প্রতিবাদে বিচার বিভাগের মন্ত্রীর পদত্যাগ

করোনার নিয়ম ভেঙে জরিমানার মুখোমুখি হয়েও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন পদত্যাগ করেননি। বিষয়টিকে অসংগতিপূর্ণ উল্লেখ করে পদত্যাগ করলেন দেশটির বিচার বিভাগের এক মন্ত্রী।

২০২১-এর মাঝামাঝিতে করোনা বিধিনিষেধ ভঙ্গের দায়ে তোপের মুখে পড়েন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এমনকি তার পদত্যাগের দাবি জানান বিরোধী দল থেকে শুরু করে ক্ষমতাশীল দলের নেতারাও। তবে পদত্যাগ না করার সিদ্ধান্তেই অনড় ব্রিটিশ প্রধানমন্ত্রী।

এটি ব্রিটিশ আইনের সঙ্গে অসংগতিপূর্ণ উল্লেখ করে পদত্যাগ করেন দেশটির বিচার বিভাগের মন্ত্রী উলফসন। এক টুইটবার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন তিনি নিজেই।

বলেন, ‘সাংবিধানিক দায়মুক্তির মাধ্যমে এই আচরণটি মাফ করা ভুল হবে। আমার পদত্যাগ করা ছাড়া অন্য কোনো বিকল্প নেই।’

এ সিদ্ধান্তকে দুঃখজনক উল্লেখ করে ব্রিটিশ বিচার বিভাগে সাফল্যের সঙ্গে কাজ করায় মন্ত্রী উলফসনকে ধন্যবাদ জানান বরিস জনসন। তবে বিষয়টি নিয়ে রাজনৈতিক মহলে আবারও সমালোচনার মুখে ব্রিটিশ প্রধানমন্ত্রী।

যদিও তার সিদ্ধান্তে একাত্মতা জানিয়ে দেশ পরিচালনায় বরিসের নেতৃত্ব এখনো শক্ত অবস্থানে রয়েছে বলে জানান কনজারভেটিভ দলীয় নেতারা।

এদিকে জনসনের নেতৃত্ব নিয়ে জনমনে আবারও প্রশ্ন উঠবে বলে মনে করছেন অনেকে। এর আগে কনজারভেটিভ দলের এমপি নাইজেল মিলস প্রকাশ্যে প্রধানমন্ত্রীর প্রতি অনাস্থার চিঠি জমা দেওয়ার কয়েক ঘণ্টা পরই উলফসনের পদত্যাগ।

এসএইচ-০৩/১৫/২২ (অনলাইন ডেস্ক)