নারী সহকর্মীকে হয়রানির অভিযোগে বরখাস্ত

২০১৮ সালে ইতালিতে মিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালনকালে একজন নারী কর্মকর্তাকে হয়রানির অভিযোগে রোববার (১৫ মে) একজন পাকিস্তানি কূটনীতিককে বিদেশি পরিষেবা থেকে বরখাস্ত করা হয়েছে। খবর হিন্দুস্তান টাইমস।

অভিযোগে নারী সহকর্মী বলেন, তিনি ২০১৮ সালে নাদিম রিয়াজের নেতৃত্বে ইতালিতে পাকিস্তানি মিশনে কাজ করছিলেন। তিনি দাবি করেন, সিনিয়র কূটনীতিক তাকে অন্যান্য দেশের অন্যান্য শহরে যেতে বলেছিলেন, যা তার কাজের প্রোফাইলের সঙ্গে সম্পর্কিত ছিল না।

হয়রানির বিরুদ্ধে সুরক্ষার জন্য পাকিস্তানের ফেডারেল ন্যায়পাল, কাশমালা তারিক ওই কর্মকর্তার বিরুদ্ধে হয়রানির অভিযোগ প্রমাণিত হওয়ার পর তাকে বরখাস্ত করার আদেশ দেন। তাকে ৫০ লাখ পাকিস্তানি রুপি জরিমানাও করা হয়েছে, যা অভিযোগকারীকে দেওয়া হবে।

তিনি আরও অভিযোগ করেন, রাষ্ট্রদূত তাকে তার অফিশিয়াল বাসভবনের কাছে তার বাসভবন রাখতে বাধ্য করেছিলেন। বর্তমানে রিয়াজ চাকরি থেকে অবসর নিয়ে ইনস্টিটিউট অব রিজিওনাল স্টাডিজের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি থিঙ্ক ট্যাঙ্ক বলেছে, ওই কূটনীতিক সেই নারীকে দৈনিক ভিত্তিতে তার গল্প শুনতে বাধ্য করেছিলেন, যার মধ্যে আপত্তিকর বিষয়বস্তু ছিল।

পাকিস্তানের আরেকটি ওয়েবসাইটের তথ্যানুযায়ী ওই নারী অভিযোগ করেন, তিনি তার বসের মাধ্যমে অপমানিত হয়েছেন এবং তিন বছরের মেয়াদ শেষ হওয়ার আগেই পাকিস্তানে ফিরে যেতে বাধ্য হয়েছেন।

পাকিস্তানের ওয়েবসাইট জানিয়েছে, ন্যায়পালরা সিদ্ধান্তের একটি অনুলিপি সাত দিনের মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানোর নির্দেশ দিয়েছেন।

এসএইচ-১৫/১৬/২২ (অনলাইন ডেস্ক)