সন্ত্রাসী হামলা ঠেকাতে স্কুল কর্মচারীদের অস্ত্র দিল সরকার!

যুক্তরাষ্ট্রে লাগামহীন বন্দুক হামলা ঠেকাতে এবার স্কুলের কর্মকর্তা ও কর্মচারীদের হাতে অস্ত্র তুলে দিলো ওহাইয়ো অঙ্গরাজ্য সরকার। এ সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছেন বিরোধীরা।
যুক্তরাষ্ট্রে হামলা ঠেকাতে স্কুল কর্মচারীদের অস্ত্র দিল সরকার!

এদিকে, আগ্নেয়াস্ত্র নিরাপত্তা সংক্রান্ত সম্ভাব্য আইনের বিষয়ে একমত হওয়ার এটি দ্রুত বাস্তবায়নের অঙ্গীকার করেছেন মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার। এদিকে, বন্দুক সহিংসতা বন্ধে বিক্ষোভ করেছেন নিউইয়র্কবাসী।

যুক্তরাষ্ট্রে কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না বন্দুক হামলা। প্রায় প্রতিদিনই গুলিতে কোনো না কোনো স্থানে প্রাণ ঝরছে। মহামারি রূপ ধারণ করা বন্দুক হামলা ঠেকাতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে কেন্দ্রীয় ও স্থানীয় সরকার। এবার স্কুলের কর্মকর্তা ও কর্মচারীদের হাতে বন্দুক তুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ওহাইয়ো সরকার। নতুন আইনে ২৪ ঘণ্টার বেশি প্রয়োজনীয় প্রশিক্ষণ শেষে স্কুল সংশ্লিরা অস্ত্র বহন করতে পারবেন বলে জানিয়েছেন ওহাইয়োর গভর্নর। নিরাপত্তা ইস্যুতে প্রশিক্ষণের জন্য নতুন করে ২৮ জন কর্মী নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া, এরইমধ্যে মানসিক স্বাস্থ্য ও অন্যান্য সেবার জন্য ১শ’ ২০ কোটি ডলারের তহবিল গঠনের কথা জানিয়েছে সরকার।

স্কুল কর্মকর্তাদের হাতে বন্দুক তুলে দেয়ার তীব্র সমালোচনা করেছেন ওহাইয়োর ডেমোক্র্যাটিক দলীয় বিরোধী নেতা ও সাবেক মেয়র নান ওয়েলি। বন্দুক সহিংসতা বন্ধে অঙ্গরাজ্যটির সরকার ব্যর্থ হয়েছে দাবি করে নতুন আইনের নিন্দা জানান তিনি।

এদিকে, আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন সংস্কারে তোড়জোড় শুরু করেছে মার্কিন আইন প্রণেতারাও। রোববার আগ্নেয়াস্ত্র নিরাপত্তা সংক্রান্ত সম্ভাব্য আইনের বিষয়ে একমত হওয়ার পর এটি দ্রুত বাস্তবায়নের অঙ্গীকার করেছেন মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার।

মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার বলেন, প্রথমবারের মতো সিনেট যে আইনের সিদ্ধান্ত নিয়েছে তার মধ্য দিয়ে জীবন বাঁচানো সম্ভব হবে, বন্দুক সহিংসতা কমানো যাবে এবং আমরা আমাদের মানুষকে নিয়াপত্তা দিতে সক্ষম হবো। আমরা কোনো ভুল করতে চাই না। আইনটি পাসের আগে আমাদের অনেক কাজ এখনো বাকি। তবে গতকালের ঘোষণাটি একটি ইতিবাচক বিষয় এবং সঠিক পদক্ষেপ।

সিনেটে আগ্নেয়াস্ত্র আইন সংস্কারের উদ্যোগকে স্বাগত জানিয়েছে হোয়াইট হাউজও।

এসএইচ-২০/১৪/২২ (অনলাইন ডেস্ক)