আকাশ থেকে নয়, মাটি থেকে বৃষ্টি ঝরে!

কবি সাহিত্যিকদের মনে হাজারোভাবে দোলা দিয়েছে বৃষ্টি। তাই তারা বৃষ্টিকে ঘিরে লিখেছেন অসংখ্য গান, কবিতা। কখনও বা উপন্যাসে নায়ক নায়িকার বিরহে যোগ করেছেন বৃষ্টির এক ভিন্ন মাত্রা। স্রষ্টার এই অপরূপ সৃষ্টি পৃথিবীর সব স্থানে যেভাবে ধরা দেয়, ইয়েমেনে কিন্তু তেমনভাবে ধরা দেয় না।

ইয়েমেন দেশটির একটি অদ্ভূত স্থানে আপনি বৃষ্টির এক অন্য রূপ দেখতে পাবেন। যেখানে আকাশ থেকে নয়, বৃষ্টির জল ঝড়বে মৃত্তিকার নিচ থেকে।

ইয়েমেন রাষ্ট্রটি আরব মালভূমির দক্ষিণ প্রান্তে অবস্থিত। দেশটির পর্বতময় অভ্যন্তরভাগ পশ্চিম, দক্ষিণ ও পূর্বে সরু উপকূলীয় সমভূমি এবং উত্তরে সৌদি আরবের সাথে সীমান্তে মরুভূমি দ্বারা বেষ্টিত।

ইয়েমেনের রহস্যঘেরা একটি স্থান হলো জাবেল হারজে। পৃথিবীতে এটিই একমাত্র স্থান যেটি কিনা মেঘের ওপরে অবস্থান করছে।

জাবেল হারজে মূলত একটি পাহাড়। যেটি কিনা এতই উচু যে তা মেঘকেও ভেদ করে ওপরে উঠে গেছে। ভূপৃষ্ঠ থেকে এর উচ্চতা ৩২০০ মিটার। তাই এখানে দাঁড়িয়ে আপনি মেঘরাশিকে দেখতে পাবেন আকাশে নয় বরং পায়ের আশপাশে।

মেঘগুচ্ছ নিচে হওয়ায় এই স্থানে নিচ থেকে বৃষ্টি ঝরে পড়ে। ইয়েমেনের আল হুতাইব নামে জনবহুল গ্রামেও একই দৃশ্য দেখতে পাবেন আপনি। এটি ইয়েমেনের সানার প্রশাসনিক এলাকা জাবল হারজের পার্বত্য অঞ্চলেরই একটি গ্রাম।

পায়ের পাদদেশে বৃষ্টি হওয়ায় এ দুটি স্থান কখনও বৃষ্টির সৌন্দর্য উপভোগ করতে পারেনি। কারণ এসব স্থানে কখনও আকাশ থেকে বৃষ্টি ঝরে পড়ে না। তাই কখনই এসব স্থানে বৃষ্টি হয়নি এবং হবেও না।

প্রকৃতির এই অদ্ভূত খেয়াল দেখতে তাই প্রতিবছরই বিভিন্ন দেশের পর্যটক ভিড় জমায় ইয়েমেনের জাবেল হারজে এবং আল হুতাইব নামের এই দুটি স্থানে।

এসএইচ-১৫/২৫/২২ (অনলাইন ডেস্ক)