পার্থর গাড়িতে নারীর জুতা নিক্ষেপ

কথায় বলে, একে রামের রক্ষা নেই, সঙ্গে সুগ্রীব দোসর। কয়েকদিন আগেই ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডির হাতে গ্রেফতার হন দেশটির প্রাক্তন শিক্ষামন্ত্রী ও শিল্পমন্ত্রী। তার জেরেই রীতিমতো নাজেহাল অবস্থায় রয়েছে সরকার ও তৃণমূল কংগ্রেস।

ঠিক এমন সময় পশ্চিমবঙ্গ তৃণমূলের বহিষ্কৃত মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে লক্ষ্য করে জুতা নিক্ষেপ করলেন এক নারী। যদিও সেটি পার্থের শরীরে লাগেনি। গাড়িতে লেগেই নিচে পড়ে যায় জুতাটি।

মঙ্গলবার জোকার ই এস আই হাসপাতাল থেকে স্বাস্থ্য পরীক্ষা শেষে বের হওয়ার সময় এ ঘটনা ঘটে।

হাসপাতাল থেকে বেরোনোর সময় পার্থকে লক্ষ্য করে নিজের একপাটি জুতা ছুড়ে মারেন শুভ্রা ঘড়ুই নামের ওই নারী। তিনি আমতলার বাসিন্দা বলে জানা গেছে।

কী কারণে ওই নারী পার্থকে জুতা মেরেছেন, সেটি পরিষ্কার নয়। অবশ্য ওই নারী জানিয়েছেন, তিনি তার ব্যক্তিগত ক্ষোভ থেকেই এমনটি করেছেন।

তবে এ ঘটনার পর থেকেই শুরু হয়েছে নতুন জল্পনা। সাধারণ মানুষ রাজ্যের বর্তমান কার্যকলাপে যে রীতিমতো ক্ষিপ্ত হয়ে উঠেছে, সেটি এ ঘটনার মধ্য দিয়ে অনেকটাই পরিষ্কার হয়ে গেছে।

এর আগে পার্থ চট্টোপাধ্যায়ের দুটি বাড়ি থেকে কোটি কোটি টাকার পাশাপাশি প্রচুর পরিমাণে নথি, স্বর্ণ ও বিদেশি অর্থসহ আরও অনেক কিছু উদ্ধার করে ইডি।

এরপর থেকেই রাজ্যের মানুষ সরকারের প্রতি ক্ষোভ প্রদর্শন করে চলছে। কারণ একদিকে চাকরি নিয়ে যে দুর্নীতি হয়েছে, তার ছবি দিনের পর দিন সবার চোখের সামনে ধরা পড়ছে। সেটি থেকেই দিনের আলোর মতো পরিষ্কা হয়ে গেছে যে, এটি কোনো চুরি নয়। বরং এটি একটি বড় ধরনের স্ক্যাম।

২০২১ সালে বিধানসভা নির্বাচনে মানুষ ভোট দিয়ে জিতিয়ে এনেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়কে। তার প্রতিদান যদি এ রকম হয়, তাহলে জনগণও আজকের (মঙ্গলবার) মতো জুতা নিক্ষেপের ঘটনা দিয়ে তার জবাব দেবে।

সবার সঙ্গে শাসক দল তৃণমূল কংগ্রেস এখন বুঝতে পারছে যে, এবার যদি কোনো কঠিন পদক্ষেপ না নেওয়া হয়, তাহলে জুতা নিক্ষেপের এই ঘটনা আগামীদিনে বড় আকার নেবে।

এসএইচ-০৬/০২/২২ (অনলাইন ডেস্ক)