কেবিন ক্রুদের সঠিকভাবে পোশাক পরার নির্দেশ পিআইএ’র

বিমানে দায়িত্ব পালনের সময় কেবিন ক্রুদের সঠিকভাবে পোশাক পরার নির্দেশ দিয়েছে পাকিস্তানের জাতীয় বিমান সংস্থা পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনস (পিআইএ)। সম্প্রতি অভ্যন্তরীণ এক নির্দেশনায় নারী ও পুরুষ সব ক্রুদের এ আহ্বান জানিয়েছে সংস্থাটি। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে জিও নিউজ।

ইরানে হিজাব বিতর্ক ও চলমান বিক্ষোভ-প্রতিবাদের মধ্যে পোশাক নিয়ে নতুন বিধি আরোপ করল পাকিস্তান এয়ারলাইনস। জিও নিউজ জানিয়েছে, কেবিন ক্রুদের পোশাক পরার বিধি সংক্রান্ত একটি নির্দেশনা হাতে পেয়েছে তারা। পিআইএ’র ফ্লাইট সার্ভিস বিষয়ক মহাব্যবস্থাপক আমির বশির এ নির্দেশনা জারি করেছেন।

তাতে বলা হয়েছে, কেবিন ক্রুদের অবশ্যই অন্তর্বাস পরতে হবে। পিআইএ’র দাবি, কেবিন ক্রুরা ঠিকমতো পোশাক না পরায় এয়ারলাইনসের ‘ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে’ এবং তা পিআইএর ‘নেতিবাচক চিত্র’ তুলে ধরছে।

ফ্লাইট সার্ভিসের মহাব্যবস্থাপক আমির বশির বলেন, ‘অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করা গেছে যে কিছু কেবিন ক্রু আন্তনগর ভ্রমণ, হোটেলে অবস্থান ও বিভিন্ন জায়গায় যাওয়ার সময় ক্যাজুয়াল পোশাক পরছেন। তাদের এমন পোশাক মানুষের মনে নেতিবাচক প্রভাব ফেলছে। সেই প্রভাব শুধু ব্যক্তির ব্যাপারে নয়, সংস্থা হিসেবে পিআইএ সম্পর্কেও।’

ওই নির্দেশনায় কেবিন ক্রুদের সঠিকভাবে অন্তর্বাস পরার ওপর জোর দেয়া হয়েছে। বলা হয়েছে, ‘সঠিক অন্তর্বাসের ওপর ফর্মাল পোশাক পরতে হবে।’ আরও বলা হয়েছে, ‘পুরুষ ও নারীদের পোশাক পাকিস্তানের সংস্কৃতি ও জাতীয় নীতিনৈতিকতার সঙ্গে সংগতিপূর্ণ হওয়া উচিত।’

শুধু তাই নয়, নিরীক্ষণ কর্মকর্তাদের কেবিন ক্রুদের ‘সর্বদা’ পর্যবেক্ষণ ও নিয়মের বাইরে কোনো ‘বিচ্যুতি’ হলে তা রিপোর্ট করার নির্দেশ দেয়া হয়েছে।

এসএইচ-২৩/২৯/২২ (অনলাইন ডেস্ক)