‘শান্তিপূর্ণ’ গ্রাম, ১০৮ বছরে দায়ের হয়নি একটি মামলাও

বর্তমান যুগে মারামারি-কাটাকাটি লেগে আছে হরহামেশাই। এজন্য থানায় জমছে মামলা ও অভিযোগের পাহাড়। মামলার আধিক্যে বিচারকার্য সম্পন্ন করতেও বেগ পেতে হয়, এ চিত্র প্রায় সর্বত্রই।

তবে ভারতের বিহারে এমন একটি গ্রাম আছে যেখানে গত ১০৮ বছরের মধ্যে থানায় একটি মামলা বা অভিযোগও দায়ের হয়নি। মূলত গ্রামটি পত্তনের পর থেকে আজ পর্যন্ত থানার ছায়া মাড়াননি গ্রামবাসী। এটি ভারতের সবচেয়ে ‘শান্তিপূর্ণ’ গ্রাম বলে দাবি বনকটবাসীর। খবর আনন্দবাজার পত্রিকার।

বিহারের গয়া জেলায় অবস্থিত বনকট গ্রাম। ১৯১৪ সালে গ্রামটি স্থাপন করা হয়। বর্তমানে এই গ্রামের জনসংখ্যা আড়াইশো। গ্রামটিতে যাদব, চন্দ্রবংশী এবং মহাদলিত সম্প্রদায়ের মানুষ বসবাস করেন। তাদের দাবি, সবাই মিলেমিশে থাকেন তারা। তাই আজ পর্যন্ত থানা বা আদালত চত্বরে যেতে হয়নি কাউকে।

অবশ্য ছোটখাটো অপরাধ গ্রামে হয়। তবে সেসব গ্রাম পঞ্চায়েতের মাধ্যমে মিমাংসা হয়ে যায় বলে জানিয়েছেন গ্রামবাসী। অপরাধীকে জরিমানা করেই ঝামেলা মিটিয়ে দেয়া হয়।

সঠিক সময়ের মধ্যে সেই জরিমানা পরিশোধ করতে অপরাধী ব্যর্থ হলে তাকে গ্রাম ছাড়া করা হয়। আর প্রদত্ত জরিমানা গ্রামের দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে বিতরণ করা হয় বলে জানান গ্রামবাসীরা। আর তাই গ্রামটিতে আজ পর্যন্ত বড় কোনো অপরাধ বা অশান্তি হয়নি।

এসএইচ-১৫/১৮/২২ (অনলাইন ডেস্ক)