কুমিরকে বিয়ে করলেন মেয়র

অদ্ভূত এক কাণ্ড ঘটালেন মেক্সিকান মেয়র। তার এমন কাণ্ডে যোগ দেন এলাকার মানুষ। মেক্সিকোর দক্ষিণাঞ্চলের ছোট একটি শহরের মেয়র একটি কুমিরকে বিয়ে করেছেন। বিয়ের অনুষ্ঠানে আগতরা কেউ হাততালি আবার কেউ নেচে গেয়ে মেয়রকে অভিনন্দন জানান।

ওই মেয়রের নাম ভিক্টর হুগো সোসা। তিনি অ্যালিসিয়া অ্যাড্রিয়ানা নামের মেয়ে কুমিরকে বিয়ে করেছেন। নগরবাসীর ভাগ্য পরিবর্তনের জন্য তিনি এমন কাণ্ড ঘটান।

বিয়ের আনুষ্ঠানিকতার সময় মেয়র সোসা বলেন, তিনি কনের (কুমির) দায়িত্ব গ্রহণ করছেন। কারণ, তারা পরস্পরকে ভালোবাসেন। ভালোবাসাটা গুরুত্বপূর্ণ। ভালোবাসা ছাড়া বিয়ে করা যায় না। তিনি রাজকুমারীর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হলেন।

বিয়ে উপলক্ষে কুমিরটিকে ‘নববধূর’ সাজে সাজানো হয়। বিয়ের আগে কুমিরটিকে ঘরে ঘরে নিয়ে যাওয়া হয়। এছাড়া বিয়ের আগে দুর্ঘটনা এড়াতে কুমিরটির মুখ বেঁধে রাখা হয়। পরে তাকে বিয়ের আনুষ্ঠানিকতার জন্য শহর মিলনায়তনে যাওয়া হয়।

প্রায় ২৩০ বছর আগে একটি বিয়ের মাধ্যমে এলাকাটিতে দুটি আদিবাসী গোষ্ঠীর মধ্যে শান্তি এসেছিল। একটি আদিবাসী গোষ্ঠীর নাম চোন্টাল, অপরটি হুয়াভ। সেই ঘটনাকে স্মরণ করে এত বছর ধরে একজন পুরুষ মানুষের সঙ্গে একটি নারী কুমিরের বিয়ে হয়ে আসছে।

বিয়ের পর মেয়র তার নববধূকে নিয়ে ঐতিহ্যবাহী সংগীতের সুরে নাচ করেন। তিনি এএফপিকে বলেন, আমরা খুশি। কারণ, আমরা দুটি সংস্কৃতির মিলন উদ্‌যাপন করি। মানুষ সন্তুষ্ট। এরপর কুমিরটিকে চুম্বন করেন মেয়র।

এসএইচ-১৯/০২/২৩ (অনলাইন ডেস্ক)