১৫ বছর বয়সেই স্নাতক ডিগ্রি অর্জন

মাত্র ১৫ বছর বয়সে স্নাতক ডিগ্রি অর্জন করে তাক লাগিয়ে দিয়েছেন ইন্দোর শহরের কিশোরী তানিশকা সুজিদ। দেবী আলিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্কুল অব সোশ্যাল সাইন্স বিভাগে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেন তানিশকা।

মনোবিজ্ঞানের এই ছাত্রী ব্যাচেলর অব আর্টস (বিএ) ডিগ্রিতে প্রথম বিভাগে পাস করেছেন। তার মার্ক ৭৪.২০।

ভারতীয় সংবাদমাধ্যম এএসআইকে তানিশকা বলেন, স্কুল অব সোশ্যাল সাইন্স থেকে মনোবিজ্ঞানের ওপর স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছি। দেবি আলিয়া বিশ্ববিদ্যালয় থেকে প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছি। এখন আন্তর্জাতিক আইন সম্পর্কে আরও বিশদ ডিগ্রি অর্জনের জন্য তানিশকা যুক্তরাষ্ট্র অথবা যুক্তরাজ্যে পাড়ি জমাতে চান।

তানিশকা আরও বলেন, পঞ্চম শ্রেণি পর্যন্ত আমি সাধারণ শিক্ষার্থীর কাতারেই ছিলাম। এরপর ১১ বছর বয়সে মাধ্যমিক স্কুলের পরীক্ষায় অংশ নিয়ে দ্বাদশ শ্রেণিতে ভর্তি হয়। যা একজন ভারতীয় হিসেবে প্রথম। আমার আবেদনের প্রেক্ষিতে ভারত সরকার স্কুল শিক্ষা নীতিতে কিছু পরিবর্তন আনে। এজন্যই আমি মাত্র ১৫ বছর বয়সে স্নাতক ডিগ্রি সম্পন্ন করতে পেরেছি।

তানিশকা জানায়, করোনা মহামারিতে তার বাবা মারা যায়। এরপর থেকেই তার পরিবার আর্থিক সংকটে পড়ে। কিন্তু এখন উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য যুক্তরাষ্ট্র কিংবা যুক্তরাজ্যে যেতে অনেক অর্থের প্রয়োজন। এজন্য সরকারের কাছে আবেদন জানাচ্ছি যুক্তরাষ্ট্র স্কলারশিপ পাওয়ার জন্য তারা যেন আমাকে সহযোগিতা করে।

এদিকে ইন্দোর এমপি লালওয়ানি বলেন, তানিশকা একজন মেধাবী শিক্ষার্থী। সে তার মেধাশক্তির জোরে মাত্র ১৫ বছর বয়সে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছে। যা ভারতে প্রথম ঘটনা। ইতোমধ্যে সে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেছেন। তানিশকার ইচ্ছা ভারতের প্রধানমন্ত্রী হওয়া। এ জন্য আইন বিষয়ে পড়ার জন্য দেশের বাহিরে যেতে চায়। এজন্য মধ্যপ্রদেশের সরকার তাকে আর্থিকভাবে যাবতীয় সহযোগিতা করবে।

এসএইচ-২০/০২/২৩ (অনলাইন ডেস্ক)