করোনা রুখে দেবে ব্রোকলি

যেসব খাবারের আকৃতি মানুষের দেহের সঙ্গে মিলে যায়, সেসব খাবার সেসব অঙ্গের সুরক্ষায় কার্যকরী বলা যায়। এই ধারণাকে আরও এক ধাপ সত্য করে প্রমাণ করে দিলেন গবেষকরা। ব্রোকলির সঙ্গে করোনাভাইরাসের আকৃতির অনেকটাই সাদৃশ্য আছে বলা যায়। তাই বিশেষজ্ঞের বিস্তারিত গবেষণায় দেখা যায়, ব্রোকলির কোভিডকে রুখে দেওয়ার ক্ষমতা রয়েছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই দাবি করেছেন। তাদের গবেষণাপত্রটি প্রকাশ পেয়েছে নেচার জার্নালে।

ব্রোকলি ক্রসিফেরি গোত্রের অন্তর্ভুক্ত শীতকালীন একটি সবজি। সবুজ বর্ণের এ ফুলকপি আমাদের দেশীয় সবজি না হলেও বর্তমানে বাংলাদেশের বিভিন্ন জায়গায় ব্রোকলির বাম্পার ফলন হচ্ছে। পুষ্টিগুণের বিচারে আমেরিকান ক্যানসার রিসার্চ ইনস্টিটিউটের তালিকায় ক্যানসার প্রতিরোধী দশম খাবার হিসেবে স্থান করে নিয়েছে ব্রোকলি।

নানা পুষ্টিগুণ সমৃদ্ধ এই সবজিটিতে রয়েছে ক্যালসিয়াম, পটাশিয়াম, ফোলেট আর প্রচুর পরিমাণে ফাইবার। এতে থাকা ফিটোনিউট্রিয়েন্ট উপাদান হৃদ্‌রোগ, বহুমূত্র এবং ক্যানসার প্রতিরোধ করে। অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ ব্রোকলি ভিটামিন এ এবং সি সরবরাহ করে কোষের ক্ষতি রোধ করে।

হৃদ্‌রোগ প্রতিরোধে ব্রোকলি বা সবুজ ফুলকপি অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে। এর উপকারী পুষ্টি উপাদান ম্যাগনেশিয়াম আর ক্যালসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এবং মানবদেহের ক্ষতিকারক কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। ব্রোকলিতে বিদ্যমান ভিটামিন বি ৬ হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি অনেকাংশে কমিয়ে আনতে সক্ষম।

সম্প্রতি বিশেষজ্ঞরা ব্রোকলিতে এমন দুটি উপাদান খুঁজে পেয়েছে, যে উপাদান কোভিডের বিরুদ্ধে কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম। ব্রোকলিতে থাকা সালফোরাফেন ও ব্রাসলে নামক উপাদান শরীরে কোভিডের বিরুদ্ধে প্রতিরক্ষা বলয় তৈরি করতে পারে। গবেষকদের দাবি, ব্রোকলিতে থাকা এই দুটি উপাদান ডেলটা ও ওমিক্রনসহ কোভিডের ৬টি ধরনকে ৫০ শতাংশ রুখে দিতে সক্ষম।

রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধির পাশাপাশি ফুসফুসের প্রদাহ কমাতে এবং অত্যধিক অনাক্রম্যতা থেকে কোষকে রক্ষা করতে দারুণ কার্যকর এই সবজিটি। ব্রোকলি ছাড়াও যেসব খাবারে করোনার স্প্রাউটের সাদৃশ্য রয়েছে, সেগুলোও করোনাভাইরাস এবং ফ্লু সংক্রমণের বিস্তার কমাতে কার্যকর হিসেবে প্রমাণিত হয়েছে।

এসএইচ-০৮/২৫/২২ (স্বাস্থ্য ডেস্ক)