তৃতীয়বারের মত অচল হচ্ছে মার্কিন কেন্দ্রীয় সরকার

The US Capitol is seen ahead of a possible government shutdown, in Washington, DC, December 21, 2018. - The US House of Representatives adjourned on December 21 without Congress passing a spending deal, assuring a partial government shutdown at midnight as President Donald Trump and lawmakers remain at odds over border wall funding. (Photo by SAUL LOEB / AFP)

ফের আংশিক অচল হতে চলেছে মার্কিন কেন্দ্রীয় সরকার। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থায়নে শুক্রবার হোয়াইট হাউস ও কংগ্রেস সদস্যদের মতবিরোধের জেরে শনিবার থেকে এই অচলাবস্থা শুরু হয়েছে।  এনিয়ে চলতি বছরে তৃতীয়বারের মত বন্ধ হতে যাচ্ছে কেন্দ্রীয় সরকার।

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার আশা প্রকাশ করে বলেন, সরকারের কার্যক্রমগুলো খুব বেশি দিন বন্ধ থাকবে না। তিনি টুইটারে পোস্ট করা এক ভিডিও বার্তায় বলেন, ‘আশা করছি খুব বেশি দিন কার্যক্রম বন্ধ থাকবে না।’

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ আগামী বছরের ৮ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারের সকল বিভাগের জন্য প্রয়োজনীয় বাজেট বরাদ্দের একটি বিল অনুমোদন করেছিল।

ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ না থাকায় বিলটিতে স্বাক্ষর করতে অসম্মতি জানায়। ট্রাম্প ওই বাজেট বিলে দেয়াল নির্মাণের জন্য অতিরিক্ত ৫৭০ কোটি ডলার অন্তর্ভুক্তির দাবি করেছিলেন। তারই প্রেক্ষিতে এ মতবিরোধ।

বিবিসির খবরে বলা হয়েছে এ দফার অচলাবস্থা স্বরাষ্ট্র, যাতায়াত, কৃষি, পররাষ্ট্র ও আইন মন্ত্রণালয় এবং ন্যাশনাল পার্ক অ্যান্ড ফরেস্ট বিভাগের লাখ লাখ কর্মীকে বেকার করবে। শনিবার দুপুরে ডেমোক্রেট ও রিপাবলিকানদের মধ্যে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

এসএইচ-২১/২২/১৮ (অান্তর্জাতিক ডেস্ক, তথ্য সূত্র : সিএনএন, রয়টার্স)