বাসে হামলার ঘটনায় ৪০ জনকে হত্যা করেছে মিসর পুলিশ

শনিবার সকালে বেশ কয়েকটি অভিযান চালিয়ে ৪০ জন ‘জঙ্গি’কে হত্যা করেছে মিসর পুলিশ। গত শুক্রবার মিশরের গিজা পিরামিডের উদ্দেশে যাওয়ার সময় একটি বাসে হামলায় চারজন নিহত হওয়ার প্রেক্ষিতে এ অভিযান চালায় পুলিশ।

বার্তা সংস্থা এএফপি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে জানায়, গত শুক্রবার রাস্তার পাশে পুঁতে রাখা একটি বোমা বিস্ফোরিত হয়ে তিনজন ভিয়েতনামি পর্যটক ও একজন মিসরীয় ট্যুরিস্ট গাইড নিহত ও ১২ জন আহত হয়েছেন। বাসটিতে মিসরীয় চালক ছাড়াও ১৪ জন ভিয়েতনামি পর্যটক ছিলেন।

বোমা হামলার ঘটনার পর মিসরের প্রধানমন্ত্রী মোস্তফা মাদবউলি বলেন, নিরাপত্তা বাহিনীকে না জানিয়ে অনির্ধারিত একটি পথ ধরে পিরামিডের দিকে যাওয়ার সময় গাড়িটি আক্রান্ত হয়। আহত ব্যক্তিদের মধ্যে দুজনের অবস্থা গুরুতর।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, বোমা হামলার ঘটনার প্রেক্ষিতে মিসরের গিজা গভর্নরেট এলাকায় অভিযান চালিয়ে ৩০ জন ও উত্তর সিনাইয়ে আরও একটি অভিযানে ১০ জন ‌‘জঙ্গি’কে হত্যা করেছে পুলিশ।

মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে আরও বলা হয়, পর্যটকবাহী বাসে হামলার পর সন্দেহভাজন জঙ্গিদের খোঁজ পায় পুলিশ। তারা রাষ্ট্রীয় ও পর্যটকদের বিভিন্ন প্রতিষ্ঠান ও চার্চে সিরিজ বোমা হামলার পরিকল্পনা করছিল। এরকম সংবাদ পাওয়ার পর পুলিশ অভিযানে চালালে জঙ্গিরা বন্দুকযুদ্ধে নিহত হয়।

এসএইচ-২৪/২৯/১৮ (আন্তর্জাতিক ডেস্ক)