ব্যাংককে কাশি দিলেই বের হচ্ছে রক্ত!

কাশলেই রক্ত বেরিয়ে আসছে মুখ থেকে। চোখ টকটকে লাল। দূষণের কবলে পড়ে এমনই অবস্থা হচ্ছে থাইল্যান্ডবাসীদের। সোশ্যাল মিডিয়ায় হু হু করে ছড়িয়ে পড়ছে সেই বীভত্স ছবিগুলো।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে বায়ু দূষণ এবং ধোঁয়াশা এমন পর্যায়ে পৌঁছেছে যে বহু মানুষ অসুস্থ হয়ে পড়ছে বলে স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে।

থাইল্যান্ডের দূষণ নিয়ন্ত্রণ বোর্ড সূত্রে খবর, বাতাসে দূষিত কণার পরিমাণ ব্যাংকক ও তার পার্শ্ববর্তী ৪১টি জায়গায় ভয়ানক পর্যায়ে পৌঁছেছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ধোঁয়াশা।

প্রশাসন সূত্রে খবর, বিষাক্ত ধূলিকণা ও ধোঁয়াশার তাণ্ডবে শ্বাসকষ্ট হচ্ছে বাসিন্দাদের। গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন। সেই সঙ্গে লোকজনকে বাড়ি থেকে না বার হতে বলা হয়েছে। এই পরিস্থিতি না শুধরানো পর্যন্ত শহরে যান চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

ব্যাংককের এক বাসিন্দা জানান, হঠাৎই তার জ্বর আসে। তারপরই গুরুতর অসুস্থ হয়ে পড়েন। কাশির সঙ্গে মুখ থেকে রক্ত বেরিয়ে আসে।

তিনি সোশ্যাল মিডিয়াতে এই ঘটনা শেয়ার করেন। শুধু ওই ব্যক্তিই নন, ব্যাংকক ও তার আশপাশ থেকে এ রকম আরও অভিযোগ আসতে শুরু করেছে। কোথাও আবার অনেকের নাক দিয়েও রক্ত বেরিয়ে আসা, চোখ লাল হয়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কৃত্রিম মেঘ সৃষ্টি করে বৃষ্টি নামানোর ব্যবস্থা করা হয়। কিন্তু তাতেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি।

এসএইচ-২৬/০৪/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)